অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া সঙ্কট নিয়ে শনিবার যুক্তরাষ্ট্র-রাশিয়ার আলোচনা


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়া সঙ্কট নিয়ে শনিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং আঞ্চলিক শক্তিধর দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে সুইজারল্যান্ডের লুজানে আলোচনায় বসবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ঘোষনা দিয়েছে, জন কেরি লন্ডনে ১৬ অক্টোবর আঞ্চলিক ও আর্ন্তজাতিক অংশীদারদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকেও সিরিয়া বিষয়ে আলোচনা করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কারবি বলেন, "জন কেরি, লুজানে গুরুত্বপূর্ন আঞ্চলিক অংশীদার দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং লন্ডনের গুরুত্বপূর্ন আঞ্চলিক এবং আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে, সিরিয়ায় সঙ্কটের সমাধানের জন্য একটি বহুপাক্ষিক পদ্ধতি নিয়ে আলোচনা করবেন।“

সিরিয়ার শহর আলেপ্পোতে রাশিয়ার অব্যাহত সামরিক হামলার কারনে, ওয়াশিংটন রাশিয়ার সঙ্গে সরাসরি অস্ত্রবিরতির আলোচনা সাময়িক ভাবে বন্ধ করার পর ঐ বহুপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টা লক্ষ্য করা গেছে।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি উভয়েই সিরিয়ার সংঘাত পুনরায় নিরসনের উপায় নিয়ে আসন্ন ঐ বৈঠকে আলোচনা করার বিষয়ে একমত হয়েছেন। শনিবারের আলোচনায় তুরস্ক, কাতার, সৌদী আরব এবং ইরানের পররাষ্ট্র মন্ত্রীরা অংশ নিচ্ছেন।

XS
SM
MD
LG