অ্যাকসেসিবিলিটি লিংক

নভেম্বরের নির্বাচনী বিজয়কে খাটো করে দেখানোর লক্ষ্যেই তাঁকে ও নির্বাচনী প্রচারণা সংশ্লিষ্টদের রাশিয়ার সঙ্গে জড়িয়ে খবর প্রকাশিত হচ্ছে: মন্তব্য ডনাল্ড ট্রাম্পের


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁকে রাশিয়ার সঙ্গে মিলিয়ে সংবাদ মাধ্যমে যেসব খবরাখবর বেরুচ্ছে তার বিরুদ্ধে সোচ্চার বক্তব্যের অবতারনায় বলেছেন, এর জন্যে ঐ অবৈধ পন্থায়, তথ্যের চুপিসার নি:সরণই দায়ি। তিনি বলেন, এই যেসব গোপন তথ্য অবৈধভাবে বের করা হচ্ছে, এ যেন গোয়েন্দা সূত্রগুলো মুড়িমুড়কি বিলোচ্ছে। এমনটি আমেরিকায় হবার কথা নয়। টুইটার বার্তায় বেশ কয়েকবারের মন্তব্যে ট্রাম্প বলেছেন- তাঁকে, তাঁর নির্বাচনী প্রচারণা সংশ্লিষ্ট সহকর্মিদেরকে, বহিস্কৃত জাতীয় নিরাপত্তা পরামর্শক মাইকেল ফ্লিনকে রূশ কর্মকর্তাদের সঙ্গে জড়িয়ে খবরাখবর রটানো হচ্ছে নভেম্বরের নির্বাচনী বিজয়কে খাটো করে দেখানোর লক্ষেই।

গত নভেম্বরে যুক্তরাষ্ট্র নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারাভিযানের তরফে এবং অন্যান্য সহযোগীদের পক্ষ হতে রাশিয়ার গোয়েন্দা বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ হওয়া নিয়ে নিউইয়র্ক টাইমস পত্রিকায় যে খবর বেরিয়েছে, আজ বুধবার রাশিয়ার পক্ষ থেকে তা নাকচ করে দেওয়া হয়।

টাইমস পত্রিকা তাদের ঐ খবরে বর্তমান ও প্রাক্তন সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের মোট চার কর্মকর্তার বরাত দিয়ে লিখেছে, আইন বলবতকারি ও গোয়েন্দা বিভাগ ফোন কল শুনেছে এবং তা রেকর্ডও করেছে, যাতে ট্রাম্পের এক সময়কার নির্বাচনী প্রচারাভিযানের ম্যানেজার পল ম্যানাফোর্ট এবং অপরাপর বেশ কয়েক সহযোগীর সংশ্লিষ্টতা ছিলো।

টাইমস লিখেছে, ম্যানাফোর্ট এ খবরকে উৎভট-হাস্যকর বলে উল্লেখ করেছেন। তিনি সিএনএন পরিবেশিত, একই ধরনের আরেক খবরের যাথার্থও অস্বীকার করেছেন। ঐ খবরে বলা হয়, ট্রাম্প সহযোগীবৃন্দ, যার ভেতরে ম্যানাফোর্ট এবং বর্তমানে পদত্যাগ করা নিরাপত্তা পরামর্শক মাইকেল ফ্লিনও অন্তর্ভুক্ত, নিয়মিতভাবে নির্বাচনের আগে রাশিয়ার লোকজনের সঙ্গে যোগযোগ করে চলছিলেন।

মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্টের মূখপাত্র ডিমিট্রি পেসকফ বলেছেন, এ খবর বস্তুনিষ্ঠ নয়। রাশিয়ার সংবাদ মাধ্যমও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে লিখেছে, এসব খবরের কোনোই ভিত্তি নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী মারিয়া যাখারফ বলেছেন, রাশিয়ার কূটনীতিকেরা, সকল দেশের কূটনীতিকদের আচরন সূলভ আচরনই করেছেন।

এদিকে, ওয়াশিংটনে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, ফ্লিন যে ঐ টেলিফোন আলোচনা নিয়ে ভাইস প্রেসিডেন্টকে ভুল বুঝিয়েছিলেন, ট্রাম্পকে সে ব্যাপারে প্রায় তিন সপ্তাহ আগে অবহিত করা হয়েছিলো।

XS
SM
MD
LG