অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র তাদের সামরিক বাহনীর স্বজনদের তুরস্কের দক্ষিনাঞ্চল থেকে সরে আসার নির্দেশ দিয়েছে


যুক্তরাষ্ট্র তাদের সামরিক বাহিনীর পরিবারগুলোকে নিরাপত্তাজণিত উদ্বেগের কারণে তুরস্কের দক্ষিনাংশের কিছু অংশ ছাড়তে বলেছে। পেন্টাগণের এই আদেশের কারণে , ইজমির ও মুগালায় ইনসিরলিক বিমান ঘাঁটি থেকে সামরিক বাহিনীর স্বজনদের অন্যত্র সরে যাবার নির্দেশ দেওয়া হয়েছে।

পেন্টাগণের প্রেস সেক্রেটারী পিটার কুক সংবাদদাতাদের মঙ্গলবার বলেন যে এর কারণ কোন সুনির্দিষ্ট হুমকি নয় । এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে , সতর্কতার কারণে।

ইউরোপে মার্কিন কমান্ডের প্রধান জেনারেল ফিলিপ এম ব্রিডলাভের এক বিবৃতিতে বলা হয়েছে , তুরস্ক সরকার, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এবং প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে আলাপ আলোচনার পর পরিবারদের সরিয়ে নেবার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

পররাষ্ট্র ও প্রতিরক্ষা বিভাগের যৌথ বিবৃতিতে বলা হয়েছে এই ব্যবস্থা স্থায়ী নয় ।

এই নির্দেশের কারণে আঙ্কারা এবং ইস্তাম্বুলে অবস্থিত সামরিক বাহিনীর ১০০ জন স্বজন এর আওতায় পড়বে না। ইনসিরিলিক ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও তুরস্কের সহেযাগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই ঘোষণার কয়েক ঘন্টা আগেই হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুজান রাইস এবং পররাষ্ট্র মন্ত্রী জন কেরি,তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুৎ চাভুসোগ্লুর সঙ্গে বৈঠক করেন তবে প্রতিরক্ষা বিভাগের একজন কর্মকর্তা বলছেন যে এ দুটির সময়ে কাকতালীয়।

[ News/ AA/ Bangla/ March 29, 2016]

XS
SM
MD
LG