অ্যাকসেসিবিলিটি লিংক

সন্দেহভাজন সন্ত্রাসীদের ওপর সি আই এ’র নির্যাতনের অভিযোগ


যুক্তরাষ্ট্রের সেনেটের একটি রিপোর্টে বলা হয়েছে যে ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী আক্রমণের পর যুক্তরাস্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা জিজ্ঞাসাবাদ করার সময়ে সন্দেহভাজন সন্ত্রাসীদের ওপর নির্যাতন চালিয়েছে যা কীনা যুক্তরাষ্ট্রের মূল্যবোধের পরিপন্থি।

মঙ্গলবার সেনেটের গোয়েন্দা বিষয়ক কমিটি এই প্রতিবেদনটি প্রকাশ করে যাতে বলা হয়েছে যে সন্ত্রাসবাদের সঙ্গে সম্পৃক্ত বলে সিআইএ যাদের ভেবেছে তাদের ওপর তারা অসদাচরণ করেছে । প্রতিবেদনটিতে আরও বলা হয় তারা যে সব কৌশল প্রয়োগ করেছে যেমন খুব ছোট ঘরে বন্দী করে রাখা ঘুম থেকে বঞ্চিত করা এবং পানিতে ডুবিয়ে রাখা এই সব নিয়াতনের কার্যকারিতা সম্পর্কে কংগ্রেস এবং আমেরিকান জনগণকে বিভ্রান্ত করেছে।

এই প্রতিবেদন প্রকাশ করে সেনেটর ডায়ান ফেইনস্টেইন বলেন যে এতে দেখা যাচ্ছে এক দশক আগে সি আই ‘এর কর্মকান্ড আমাদের মূল্যবোধ এবং আমাদের ইতিহাসে কলঙ্কের দাগ রেখে গেছে।

প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যে তাঁর দৃষ্টিভঙ্গি হচ্ছে এ রকম কঠোর পদ্ধতি , জাতি হিসেবে আমাদের মূল্যবোধের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ যে শুধু তাই -ই নয় তারা আমাদের বৃহত্তর সন্ত্রাসবিরোধী প্রচেষ্টা কিংবা জাতীয় নিরাপত্তার জন্যেও কাজ করেনি। প্রেসিডেন্ট বলেন তিনি নিশ্চিত করবেন যাতে আর কখনও এ সব পদ্ধতি প্রয়োগ না করা হয়।

XS
SM
MD
LG