অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া প্রস্তাবে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্মত হতে ব্যর্থ


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরফ সিরিয়ার রাসায়নিক অস্ত্র বিষয়ে জাতিসংঘের খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন তবে তারা সহমত পোষণ করতে ব্যর্থ হয়েছেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা প্রস্তাবের ভাষা নিয়ে একটি সমঝোতায় পৌছুনোর সময়ে তাদের মধ্যে দ্বিমত অব্যাহত থাকে। চূড়ান্ত ভাবে প্রস্তবের ভাষা ঠিক করার কাজ করছেন জাতিসংঘের যুক্তরাষ্ট্রের এবং রাশিয়ার দূতরা। রাশিয়া জাতিসংঘের সনদের চ্যাপ্টার সেভেন উল্লেখকারী একটি প্রস্তাবের বিরোধীতা করছে । ঐ প্রস্তাবে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্যে সামরিক ও অসামরিক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

ওদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে যুক্তরাষ্ট্র চলমান সিরিীয় সঙ্কটে ক্ষতিগ্রস্তদের জন্যে মানবিক সাহায্য হিসেবে আরও ৩৪ কোটি ডলার দেবে।

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া তাঁর ভাষণে তাদেঁর ও সমালোচনা করেন যারা সন্দেহপোষণ করেন যে দামেস্কের অদূরে ২১ শে অগাস্টের ঐ রাসায়নিক হামলাটি প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার করেছিলো কি না। ঐ আক্রমণে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা দপ্তর বলছে প্রায় ১৪০০ লোক প্রাণ হারায়। প্রেসিডেন্ট তাঁর ভাষণে বলেন :

তিনি বলেন যে মানুষের যুক্তিবাদ এবং জাতিসংঘের মতো এই প্রতিষ্ঠানের বৈধতার প্রতি এটি অপমানজনক ঘটনা এটা বলা যে এই সরকার ছাড়া অন্য কেউ এই আক্রমণ চালিয়েছে।
মি আসাদের সরকারের বিরুদ্ধে তাঁর শক্তি প্রয়োগের হুমকিকে সমর্থন করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিরাপত্তা পরিষদের প্রতি কড়া প্রস্তাব গ্রহণের আহ্বান জানান যাতে এটা যাচাই করা সম্ভব হয় যে আসাদ সরকার তার প্রতিশ্রুতি পালন করছে কীনা।
XS
SM
MD
LG