অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া বিষয়ে কিছু ব্যাপারে যুক্তরাষ্ট্র ও রাশিয়া অভিন্ন অভিমত


Russia US

Russia US

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার ব্যাপারে মনে হচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া তাদের মধ্যকার কিছু মতভেদ দূর করতে সক্ষম হয়েছে । রাশিয়া সিরিয়ার রাজনৈতিক ক্ষমতা বদলের ব্যাপারে আসছে শুক্রবার নিউ ইয়র্কে তৃতীয় দফা আলোচনাকে সমর্থন করছে।

মস্কোতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরির সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লেভরফের বৈঠকের পর মঙ্গলবার রাতে রাশিয়া এই পরিকল্পনার প্রতি তার সমর্থন প্রকাশ করে। কেরি বলেন সিরিয়ার সব বিষয়ের উপর আমরা যদিও একমত নই কিন্তু মৌলিক অর্থে আমরা উভয়ই সিরিয়াকে এক ভাবেই দেখছি। তিনি বলেন যুক্তরাষ্ট্র ও রাশিয়া অভিন্ন চ্যালেঞ্জ ও মোকাবিলা চিহ্নিত করেছে এবং অভিন্ন ফলাফল আশা করছে।

লাভরফ বলেন মস্কো এবং ওয়াশিংটন সন্ত্রাসবিরোধি প্রয়াস জোরালো করতে , সামরিক কার্যক্রমের ব্যাপারে আরও ঘনিষ্ঠ ভাবে সমন্বয় সাধন করতে এবং সিরিয়ার সন্ত্রাসী সংগঠনের তালিকা প্রস্তুতের কাজ অব্যাহত রাখতে সম্মত হয়েছে। লাভরফ আরও বলেন যে শুক্রবার নিউ ইয়র্কের আলোচনার পর International Syria Support Group, অর্থাৎ ISSG, আশা করছে , সিরিয়ায় ক্ষমতা হস্তান্তরের ধারা সহ জাতিসংঘের কাছে একটি খসড়া প্রস্তাব পেশ করা হবে।

নভেম্বর মাসের মাঝামাঝি ISSG, ভিয়েনায় দ্বিতীয় দফা আলোচনায় ক্ষমতা হস্তান্তরনের মোটামুটি পরিকল্পনা সম্পর্কে সহমত পোষণ করে। গত সপ্তায় রিয়াদে সিরিয়ী বিরোধী গোষ্ঠিগুলো ও একই ধরণের আলোচনা করেছে।

XS
SM
MD
LG