অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র- রাশিয়া বিমান নিরাপত্তা বিষয়ক সমঝোতা স্মারক কার্যকর


মঙ্গলবার রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবার অব্যবহিত পরই তা কার্যকর হয়। এতে উভয় দেশের বিমানকে পরস্পর থেকে নিরাপদ দূরত্বে থাকার রূপরেখা দেওয়া হয়েছে।

সংবাদদাতাদের সঙ্গে এক বৈঠকে পেন্টাগনের মুখপাত্র পিটার কুক ঐ দূরত্ব ঠিক কতটুকু হবে সে কথা জানাতে অস্বীকৃতি জানান। তবে তিনি বলেন যুক্তরাষ্ট্রের বিমান কর্মীরা জানেন সেটা ঠিক কি। এটা বলাই নিরাপদ যে , যা কিছু হুমকি বা বৈরি বলে মনে হতে পারে তাকেই এই চুক্তির লংঘন বলে মনে করা হবে।

কুক বলেন যে রাশিয়া অনুরোধ করেছে যে সমঝোতা স্মারকটির সবটাই যেন সর্বসমক্ষে প্রকাশ করা না হয়। তবে তিনি বলেন এতে যে সব বিধান রয়েছে তার মধ্যে আছে সব সময়ে পেশাগত বৈমানিক আচরণ বজায় রাখা, যোগাযোগের জন্যে সুনির্দিষ্ট ফ্রিকুয়েন্সি ব্যবহার করা এবং ভূমিতেও যোগাযোগের লাইন স্থাপন করা। তিনি বলেন আকাশ পথে যোগাযোগে বিঘ্ন ঘটলে স্থল যোগাযোগ বিকল্প হিসেবে থাকবে ।

এই চুক্তিতে সিরিয়ার আকাশে ড্রোনসহ সব ধরণের বিমানের কথা বলা হয়েছে। তবে অন্যান্য দেশের আকাশ পথে এটা প্রযোজ্য নয়। কুক বলেন রাশিয়াকে এখন এই বিমান উড়ান নিরাপত্তার নীতি গুলো মনে চলতে হবে। হিসেব কোন ভুল হোক সেটা আমরা চাইনা।

তবে পেন্টাগণের কর্মকর্তারা জোর দিয়েই বলেছেন যে এই নির্দেশিকা , সিরিয়ায় এই দুটি দেশ কিভাবে সহযোগিতা করতে পারে সে ব্যাপারে কোন ব্যাপক চুক্তির অংশ নয় এবং রাশিয়া সেখানে যা করছে তার সমর্থন ও নয়।

XS
SM
MD
LG