অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটীনের সঙ্গে বৈঠকে মিলিত হচ্ছেন আজ মঙ্গলবার- বৈঠক হচ্ছে সৈকত শহর সোচীতে। ইউক্রেন ও সিরিয়াকে নিয়ে দুদেশের মধ্যেকার মতদ্বৈধতা থেকে সৃষ্ট তিক্ততার পর রাশিয়ায় এটাই কেরীর প্রথম সফর।

ক্রেমলীন মূখপাত্র ডিমিট্রি পেসকফ সৌচী আলোচনায় মি:পুটীনের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন।রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে তিনি জানান- য়ুক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংশ্লিষ্টতার সঙ্গে সম্পর্কিত যেসব বিধিনিষেধ রাশিয়ার ওপর আরোপ করা হয়েছে রাশিয়ার তরফের আলোচ্য সূচীতে সেগুলো শামিল করা নেই।তবে, কথাটা যদি ওঠেই আলোচনায়, তবে, সেক্ষেত্রে রাশিয়া তার বক্তব্য তুলে ধরবে।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর বলছে- মি:পুটীন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ এবং কেরী মঙ্গলবারের সৌচী আলোচনায় সার্বিকভাবে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়াদি নিয়ে কথা বলবেন-যুক্তরাষ্ট্রের তরফের দৃষ্টিভঙ্গি তুলে ধরার লক্ষে উদ্যোগ প্রয়াস যেটা ইতিমধ্যে চলে আসছে সেই তারই অংশ হিসেবে।

পররাষ্ট্র দফতরের মূখপাত্র জানান- তেহরানের পারমানবিক কর্মসূচী নিয়ে ইরান ও ৬ জাতি গোষ্ঠীর যে নিস্পত্তি আলোচনা চলছে কথাবার্তায় তার ওপরেও আলোকপাত হবে ।

XS
SM
MD
LG