অ্যাকসেসিবিলিটি লিংক

কংগ্রেস খারিজ করে দিল প্রেসিডেন্ট ওবামার প্রস্তাব


১১ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বুকে সন্ত্রাসী হামলার কারণে আমেরিকা সৌদি আরবের বিরুদ্ধে যে মামলা করবে সেই বিলে প্রেসিডেন্ট ওবামা যে ভিটো প্রদান করেন যুক্তরাষ্ট্র কংগ্রেস তা খারিজ করে দিয়েছে।

বুধবার কংগ্রেসের উভয় কক্ষে বিপুল ভোটে বিলটি বাতিল হয়ে যায়। প্রেসিডেন্ট যে প্রস্তাবে ভিটো দিয়েছেন তা এই প্রথম বারের মত কংগ্রেসে বাতিল বলে গন্য হ’লো।

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা বিপুল ভোটে নাইন ই্লেভেন সন্ত্রাসী হামলার ১৫ বছর পর, বিদেশী কোন জাতিসত্তা যারা যুক্তরাষ্ট্রের মাটিতে সন্ত্রাসবাদে অর্থ জোগান দেয় তাদের বিরুদ্ধে মামলা করার বিষয়ে একমত হয়েছেন। কানেটিকেট রাজ্যের সেনেটার রিচার্ড ব্লুমেন্থাল বলেন,”এই পরিবারগুলো তাদের প্রিয়জনকে কখনই আর ফিরে পাবে না কিন্তু ন্যায় বিচার তাদের প্রাপ্য।”

নিউইয়র্কের সেনেটার চাক সুমার বললেন “আমি মনে করিনা যে এই সময়ে আমরা সন্ত্রাসবাদে অর্থ জোগানে সমর্থন দিয়ে যাব। আমি এও মনে করি না যে ফরেন সার্ভিস ইমিউনিটি আইনের কখনই এই ধরণের উদ্দেশ্য ছিল। যতদূর সম্ভব ঐসব পরিবারের জন্যই সব রকম দ্বিধাদ্বন্দ্ব পেছনে ফেলে ১১ই সেপ্টেম্বরের নৃশংস কাজে যে সব বিদেশী রাষ্ট্র অর্থ জোগান দিয়েছে তাদের সবাইকে জবাবদিহি করতে হবে।”

প্রেসিডেন্ট ওবামা, কংগ্রেসে গৃহীত মামলার সিদ্ধান্তকে “ভুল” বলে আখ্যা দিয়ে বলেছেন ঐ আইনের ফলে যুক্তরাষ্ট্র সরকারে বিরুদ্ধে অন্যান্য দেশের মামলা করার পথ খুলে যেতে পারে। তিনি বলেন, এ-এক মারাত্মক নজির---এবং সেই কারণে খুব কঠিন হলেও আপনাকে কিছু কাজ করতে হয় আর এটা তারই এক উদাহরণ।

আমেরিকায় ঘটে যাওয়া সব চাইতে মারাত্মক ঐ সন্ত্রাসী হামলার সংগে যুক্ত ১৯ জন সন্ত্রাসীর ১৫ জনই ছিল সৌদি সৌদি আরব অবশ্য ঐ আক্রমণের সংগে তাদের যেকোনো সংশ্লিষ্টতার কথা অস্বীকার করে আসছে।

XS
SM
MD
LG