অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান শান্তি আলোচনা রক্ষা করতে যুক্তরাষ্ট্রের জোর প্রচেষ্টা


আফগান সরকারের কঠিন আপত্তির মুখে তালিবানের সঙ্গে শান্তি আলোচনার পরিকল্পনা রক্ষা করতে যুক্তরাষ্ট্রের কুটনীতিকরা জোর চেষ্টা চালিয়ে যাচেছন। পররাষ্ট্র বিভাগের মুখপাত্রী জেন সাকি বলেছেন যে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের উদ্বেগ নিরসনের লক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি তাঁর সঙ্গে দু বার কথা বলেছেন । অনুমান করা গিয়েছিল যে আজ থেকে যুক্তরাষ্ট্র ও তালিবানের মধ্যে প্রাথমিক পর্যায়ের আলোচনা শুরু হবে । তবে এখন এই শুরু হবার তারিখটা অনিশ্চিত হয়ে পড়েছে।

মঙ্গলবার দোহায় তালিবান যে নামে তাদের অফিস উদ্বোধন করে সে সম্পর্কে মি কারজাই প্রবল আপত্তি জানিয়েছেন। তারা ঐ অফিসের নাম দিয়েছিল "Office of the Islamic Emirate of Afghanistan."

সাকি জানান যে কাতারের পররাষ্ট্র দপ্তরের হস্তক্ষেপে তারা সেটি পরিবর্তন করে যেমনটি আগে সম্মত ছিল। "Political Office of the Afghan Taliban." রেখেছে।

ওদিকে প্রতিবেশি পাকিস্তানে আজ তাদের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আইজাজ আহমেদ চৌধুরী বলেন যে তাদের দেশ আফগানিস্তানের সঙ্গে আলোচনা করছে এবং যুক্তরাষ্ট্র এই আপোষ আলোচনাকে সমর্থন করে।
তিনি বলেন যে এই আলোচনা হচ্ছে আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তা আনার জন্যে সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে কাজ করে যাবার ব্যাপারে তাদের সামগ্রিক লক্ষেরই এটা অংশ। তিনি মনে করেন যে আপোষ প্রক্রিয়াই হবে এই প্রচেষ্টার মূল বিষয়।

এ দিকে তালিবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্ভাব্য আলোচনার বিষয়টি নিয়ে বিশিষ্ট নিরাপত্তা বিশেষজ্ঞ ও কুটনৈতিক বিশ্লেষক মেজর জেনারেল মনিরুজ্জামানের সঙ্গে কথা বলেছেন , সরকার কবীরুদ্দিন ।

XS
SM
MD
LG