অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলি ও ফিলিস্তিনদের সংঘাত বন্ধে উদ্যোগী হচ্ছে যুক্তরাষ্ট্র


ইসরাইলী ও ফিলিস্তিনদের মধ্যে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধ করতে সহায়তা প্রদানের লক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ইউরোপ ও মধ্যপ্রাচ্য সফর করছেন।

পররাষ্ট্র দপ্তর জানিয়েছে কেরি বুধবার তাঁর এই সফর শুরু করবেন এবং তিনি যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর সঙ্গে নিরাপত্তা বিষয় , ইসলামিক স্টেটের জঙ্গিদের হুমকি এবং সিরিয়া ও ইউক্রেনে চলমান অশান্ত অবস্থা নিয়ে শলাপরামর্শ করবেন। অনুমান করা হচ্ছে তিনি সৌদি আরব , তুরস্ক , রাশিয়া এবং জর্দানের পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গেও বৈঠক করবেন।

এই সফরের সব চেয়ে গুরুত্বপূণৃ দিক হচ্ছে প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু এবং ফিলিস্তিন নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনা।

সাম্প্রতিক সপ্তাগুলোতে এই ইসরাইলী ও ফিলিস্তিনদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে অংশত এই কারণে যে জরুজালেমে মুসলমানদের পবিত্র স্থান আল আকসা মসজিদে ইহুদিদের সম্প্রসারণ ঘটছে বলে ফিলিস্তিনরা মনে করছে। ঐ স্থান টেম্পল মাউন্ট হিসেবে ও পরিচিত। মঙ্গলবার পররাষ্ট্র বিভাগের একটি ফোরামে কেরি বলেন যে সর্বত্র যে স্পর্শকাতরতা সৃষ্টি হয়েছে সে সম্পর্কে সতর্ক থাকতে হবে এবং আমাদের খুব সাবধানে এগুতে হবে। তিনি বলেন যে ইসরাইলি ও ফিলিস্তিনি নেতাদের সঙ্গে আলোচনা জনগণকে বিপজ্জনক অবস্থান থেকে সরিয়ে আনার সুযোগ সৃষ্টি করবে।

XS
SM
MD
LG