অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বিষয়ক একটি আপোষ প্রস্তাব যুক্তরাষ্ট্র সেনেটের Foreign Relations Committee অনুমোদন করেছে


যুক্তরাষ্ট্র সেনেটের Foreign Relations Committee মঙ্গলবার একটি আপোষ প্রস্তাব অনুমোদন করেছে যাতে ইরানের সঙ্গে চূড়ান্ত পরমাণু চুক্তি কংগ্রেসে পর্যালোচনার বিধান রয়েছে এবং চুক্তিটি গ্রহণ বা বর্জনের জন্যে ভোট নেওয়া যেতে পারে।

দ্বিদলীয় আপোষ সম্পর্কিত এই প্রস্তাবের পক্ষে ১৯ এবং বিপক্ষে ০ ভোট পড়ে। এই প্রস্তাবটি এখন সেনেট এবং প্রতিনিধি পরিষদে পাঠানো হচ্ছে। হোয়াইট হাউজ এ রকম আভাস দিয়েছে যে প্রেসিডেন্ট বারাক ওবামা সম্ভবত এই আপোষ প্রস্তাবে স্বাক্ষর দেবেন।

এই সংশোধিত প্রস্তাবে ইরানের সঙ্গে চুক্তি পর্যালোচনার সময় ৬০ দিন থেকে ৩০ দিনে নামিয়ে আনা হয়েছে। প্রতি ৯০ দিনে প্রেসিডেন্টকে এ ব্যাপারে প্রত্যয়ন করতে হবে যে ইরান চুক্তি মেনে চলছে।ইরান ঐ চুক্তি লংঘন করলে কংগ্রেস তখনই নিষেধাজ্ঞা পুনঃ আরোপ করবে।

পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ইরান প্রসঙ্গে দ্বিতীয় দিনের মতো মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনেটারদের সঙ্গে রুদ্ধ দ্বার বৈঠক করেছেন। তিনি G-7 এর পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে যোগ দেয়ার জন্যে জার্মানির Luebeck এ যাচ্ছেন।

জার্মান পররাষ্ট্র মন্ত্রী Frank-Walter Steinmeier মঙ্গলবার বলেন যে তিনি ব্যক্তিগত ভাবে যুক্তরাষ্ট্রের কোন কোন সেনেটরকে অনুরোধ করেছেন , তাঁরা যেন ইরানের সঙ্গে আলোচনায় প্রতিবন্ধক সৃষ্টি না করেন।

XS
SM
MD
LG