অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সেনেটের জন্য আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে নতুন একটি দ্বিদলীয় প্রস্তাব


যুক্তরাষ্ট্রের সেনেট আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক চারটি পদেক্ষেপের প্রস্তাব আটকে দেওয়ার পর , এখন একটি নতুন পদক্ষেপের কথা উঠে এসছে যার ফলে অরল্যান্ডোতে ব্যাপক গুলি চালনার ঘটনার পর কংগ্রেসের ব্যর্থতা বিষয়ে দলীয় উষ্মা হ্রাস পেতে পারে।

সেনেটের মধ্যপন্থি কিছু সদস্য সমন্বয়ে গঠিত একটি দ্বিপাক্ষিক দল মঙ্গলবার যে পদক্ষেপের প্রস্তাব প্রকাশ করেন তা হলো , সন্দেহভাজন সন্ত্রাসী যাদের বিমানের বানিজ্যিক ফ্লাইটে ওঠা নিষিদ্ধ এবং যুক্তরাষ্ট্রের বিমান বন্দরগুলোতে যারা বর্ধিত তল্লাশির সম্মুখীন হবে এমন ব্যক্তিদের কাছে আগ্নেয়াস্ত্র বিক্রি করা হবে না। তবে সন্ত্রাসী হিসেবে চিহ্নিতরা সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে পারবেন এবং কাউকে সন্দেহভাজন সন্ত্রাসী তালিকায় ভুল করে রাখা হয়েছে , বিচারক এরকম যদি রায় দেন , তা হলে তিনি উকিলের ফিসও ফেরত পাবেন।

মেইন অঙ্গরাজ্যের রিপাবলিকান দলীয় সেনেটার সুজান কলিন্স বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে সহজ এবং সরাসরি। আমরা আমেরিকাকে নিরাপদ রাখতে চাই। প্রাণ সংহারকারী স্যান বার্নার্ডিনো এবং অরল্যান্ডোর সন্ত্রাসী আক্রমণ উভয় দলের মধ্য সমঝোতার মাধ্যমে যথাযথ সিদ্ধান্ত নে্য়ার দাবি তুলেছে। এই পদক্ষেপের সহ-উদ্যোক্তা , ফ্লোরিডার ডেমক্র্যাট সেনেটর বিল নেলসান বলেন , “অরল্যান্ডোর জনগণের কাছে আমার দায়িত্ব হচ্ছে এ ব্যাপারে কিছু একটা করা। নয় জনের উদ্যোগে এই প্রস্তাব আসছে যাদের মধ্যে চারজন রিপাবলিকান , চারজন ডেমক্র্যাট এবং একজন নির্দলীয় রয়েছেন । তারা এক সংবাদ সম্মেলনে একত্রে উপস্থিত হন।

XS
SM
MD
LG