অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সেনেট – সরকার দেশের অভ্যন্তরে যে পর্যবেক্ষণ কর্মসুচী পরিচালনা করে থাকে তার সংস্কারের লক্ষ্যে আইনব্যবস্থা গ্রহণ করছে ।


NSA Surveillance

NSA Surveillance

সেনেটের এক পরীক্ষামূলক ভোটে হেরে যাওয়ার এক সপ্তাহের মধ্যে আবারও আবির্ভুত হয়েছে ইউএসএ ফ্রিডম এ্যাক্ট, যার মাধ্যমে কংগ্রেস সব ধরণের টেলিফোন বার্তা সংগ্রহ করে থাকে। তবে এবার সরকারী সার্ভারের পরিবর্তে কর্পোরেট সার্ভারে এসব তথ্য জমা করা হবে।

রবিবার মধ্যরাতে অর্থাত্ NSA কনট্রাক্টর পলাতক এডওয়ার্ড স্নোডেন তা ফাঁস করে দেওয়ার দুই বছর পর তা বাতিল হয়ে গেল।

বেশ কয়েক সপ্তাহ যাবত সেনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিক্যান নেতা মিচ ম্যাককনেল এই কর্মসুচীর মেয়াদ সাময়িকভাবে আরও বাড়িয়ে দেওয়ার পক্ষে যুক্তি তুলে ধরেন তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ইউ এস এ ফ্রিডম এ্যাক্ট অন্য কোন বিকল্প ব্যবস্থা যার আওতায় টেলিফোনের কোন রেকর্ডই রাখা যাবে না তার চাইতে ভাল। তার বক্তব্য,

ম্যাককনেল: ‘দিন দিন শক্তিশালী ও আধুনিক আক্রমণের শংকা বাড়ছে। এর মাঝে এই কর্মসূচীর কোন বিকল্প চিন্তা না করে এটা পুরোপুরি বন্ধ করা গ্রহনযোগ্য না।’

সেনেট মঙ্গলবার পর্যন্ত এই বিষয়টি নিয়ে বিতর্ক চালিয়ে যাবে। আর যদি তা কোন ধরণের পরিবর্তন না করে গৃহিত হয়, তা হলে বিলটি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ওবামার স্বাক্ষরের জন্য পাঠানো হবে । প্রেসিডেন্ট ওবামা বিলটি সমর্থন করেন।

এই ঘটনা ডেমোক্র্যাটিক পার্টির সেনেটর প্যাট্রিক লিহির জন্য এক বড়ধরণের সাফল্য তিনি বলেন – ‘২০১৫ সালের USA Freedom Act অত্যন্ত সতর্কতার সঙ্গে প্রনয়ন করা হয়েছে দুটি দলেরই কিছু সমঝোতার মাধ্যমে তা করা হয়। যা হচ্ছে এই বিল আমেরিকার স্বার্থ রক্ষা করবে, সেই সঙ্গে দেশকেও নিরাপদ রাখবে’।

তবে অনেকের মতে এই বিলটি আমেরিকার নাগরিক স্বাধীনতা রক্ষার জন্য যথেষ্ট নয়। রিপাবলিকান সেনেটার Rand Paul যিনি সম্প্রতি এ বিষয়ে ১০ ঘন্টারও বেশী সময় ধরে আলোচনা করেন, বক্তব্য রাখেন তিনি বলেন, যে কোন প্রতিষ্ঠান কর্তৃক টেলিফোনের রেকর্ড সংগ্রহ করাটা ব্যক্তি স্বার্থ রক্ষার ক্ষেত্রে অসাংবিধানিক কাজ।

তিনি বলেন, ‘আমরা কোন গুপ্তচরের বিষয়ে তথ্য উপাত্ত সংগ্রহ করছি না। আমরা সন্ত্রাসীদের বিষয়ে খবরাখবর সংগ্রহ করছি না, আমরা আমেরিকান নাগরিকদের বিষয়ে খবর সংগ্রহ করছি। আমরা কি অনায়াসে তা বর্জন করবো’?

XS
SM
MD
LG