অ্যাকসেসিবিলিটি লিংক

পিয়ংইয়ং এর আক্রমণের জবাবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার প্রস্তুতি


উত্তর কোরিয়ার আক্রমণে বিমান থেকে তোলা বিধ্বস্ত কিছু ঘরবাড়ির ছবি

উত্তর কোরিয়ার আক্রমণে বিমান থেকে তোলা বিধ্বস্ত কিছু ঘরবাড়ির ছবি

যুক্তরাষ্ট্র যৌথ মহড়ার জন্যে দক্ষিণ কোরিয়ায় একটি রণতরী পাঠাচ্ছে। ওয়াশিংটন বলছে যে দক্ষিণ কোরিয়ার একটি দ্বীপে উত্তর কোরিয়ার গোলন্দাজ আক্রমণের জবাবে এই মহড়া হতে যাচেছ।

দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলছে যে রোববার থেকে এই দীর্ঘ বিলম্বিত অনুশীলনটি শুরু হবে যাতে বিমান বাহী রণতরী ইউ এস এস জর্জ ওয়াশিংটনকে কৌশলগহত ভাবে স্পর্শকাতর এলাকায় নিয়ে আসা হবে। ঐ এলাকাটি কোরিয়ো বদ্বীপাঞ্চল এবং চীনের মধ্যাঞ্চলে অবস্থিত।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টরা , উত্তর কোরিয়ার গোলন্দাজ আক্রমণের জবাবে , নতুন পর্যায়ে একটি যৌথ সামরিক মহড়ার ব্যাপারে একমত হয়েছেন। উত্তর কোরিয়ার ঐ হামলায় দক্ষিণ কোরিয়ার দু জন মেরিন এবং দু জন অসামরিক লোক নিহত হয়েছেন , আহত হয়েছেন ১৮ জন ।

সোওলে যুক্তরাষ্ট্রের বাহিনীর কমান্ডার ডেভিড ওটেন বলেছেন এই অনুশীলন হবে আত্মরক্ষামুলক। যদিও এ ধরণের অনুশীলনের পরিকল্পনা করা হয়েছিল , গতকালের উত্তর কোরিয়ার বিনা উস্কানীতে আক্রমণের আগেই তবে এতে আমাদের বন্ধুত্বের শক্তি এবং এ ধরণের বিষয় প্রতিহত করতে আঞ্চলিক স্থিতিশীলতার প্রতি আমাদের প্রতিশ্রুতির পরিচয় পাওয়া যায়।

হোয়াইট হাউজ ঘোষণা করেছে যে মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট বারাক ওবামা এবং লি মিউং-বাক টেলিফোন আলোচনার পর এই নতুন পরিশীলনের ঘোষণা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে যে মি ওবামা দক্ষিণ কোরিয়ার দ্বীপে উত্তর কোরিয়ার অাক্রমণের বিরুদ্ধে বিশ্বব্যপী নিন্দে জানানোর ব্যাপারে দক্ষিণ কোরিয়া এবং অন্যান্য রাষ্ট্রের সঙ্গে কাধেঁ কাধ মিলিয়ে কাজ করবেন ।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG