অ্যাকসেসিবিলিটি লিংক

স্যান্ডির আঘাতে জর্জরিত নিউ ইয়র্কে পুনরুদ্ধারের কাজ চলছে


যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে ঘুর্ণী ঝড় স্যান্ডির আঘাতে জর্জরিত নিউ ইয়র্কের বেশ কিছু অধিবাসী শনিবারেও নিত্য দিনের প্রয়োজনীয় জিনিষপত্র থেকে এখনো বঞ্চিত রয়েছেন। বেশ কিছু স্থানে বিদ্যুত ও পানি সরবরাহ চালু হয়নি, অনেকের ঘরে খাবার নেই।

নিউ ইয়র্কের মেয়র ব্লুমবার্গ ক’দিন আগ পর্যন্ত রবিবারে অনুষ্ঠিতব্য নিউইয়র্ক ম্যারাথন চালিয়ে চাবার পক্ষে থাকায় অনেক নিউ ইয়র্কবাসী স্তম্ভিত হন। শহরবাসীদের সঙ্গটময় পরিস্থিতি বিবেচনা ক’রে মেয়র ব্লুমবার্গ তাঁর সিদ্ধান্ত পালটে দেন। তিনি বলেন, এই প্রতিযোগিতা ও প্রতি্যোগীদের মাথার ওপরে মেঘ অবস্থান করছে, এই পরিস্থিতিতে ম্যারাথন অনুষ্ঠিত হোক তিনি তা চাননা।

নিউ ইয়র্কের এক সংবাদপত্র বলে, তাদের কাছে এই তথ্য রয়েছে যে ম্যরাথন কর্মকর্তারা স্যান্ডির আঘাতে দুর্দশা গ্রস্ত ব্যক্তিদের প্রয়োজনীয় রসদ পত্র মজুদ করেছেন।

নিউ ইয়র্ক পোষ্ট জানায়, মজুদকৃত রসদের মধ্যে ছিলো ৪১টি বিদ্যুত সরবরাহকারী জেনারেটর, শত শত বহনযোগ্য শৌচাগার, বহু পানির বোতল আর বেশ কিছু কফি তৈরীর যন্ত্র।

আমেরিকার পুর্বাঞ্চলে স্যান্ডির আঘাতে ক্ষয়ক্ষতির পরিমান আনুমানিক দু’হাজার থেকে পাঁচ হাজার কোটি ডলার। ওদিকে বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সেই অঞ্চলে ক্ষতির পরিমান প্রতিদিন কুড়ি কোটি ডলার পর্যন্ত বৃদ্ধ পেতে পারে।

শুক্রবার যুক্তরাষ্ট্র সরকার জানায়, এদেশের প্রতিরক্ষা মন্ত্রনালয় দুর্গত অঞ্চলে সহায়তার লক্ষ্যে দুই কোটি কুড়ি লক্ষ তেল সরবরাহ করবে। সরকার আরো জানায়, আমেরিকার এক বন্দর থেকে অন্য বন্দরে তেল নিয়ে যাবার জন্যে বিদেশী জাহাজ গুলিকে অনুমতি দেওয়া হবে।
XS
SM
MD
LG