অ্যাকসেসিবিলিটি লিংক

মহা তুফান- মহা প্লাবন স্যান্ডীর আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলবর্তি ৯ রাজ্য


প্রেসিডেণ্ট বারাক ওবামা , উত্তর-পূর্বাঞ্চলবর্তী নিউ ইয়র্ক ও নিউ জার্সী রাজ্যে স্যান্ডী মহাতুফান-মহাপ্লাবনের পর মহা বিপর্যয় ঘটেছে বলে ঘোষনা দিয়েছেন । স্যান্ডীর আঘাতে বিপর্যস্ত এলাকার নিম্নাঞ্চলবর্তী রাস্তাঘাট জলমগ্ন হয়েছে – কোথাও কোথাও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়েছে । এসব বিপর্যয় হতে উদ্ধার পেতে যে অর্থের প্রয়োজন প্রেসিডেণ্টের এ ঘোষনায় সেই দূর্যোগ ত্রাণের অর্থ এখন প্রয়োজনে পাওয়া যাবে ।
সোমবার দিনের শেষে ঐ মহাতুফান-মহাপ্লাবন নিউ ইয়র্কের দক্ষিন প্রান্তে ভুমিভাগে আছড়ে পড়ে প্রচন্ড রোষে – ঝড়ো হাওয়ায় লন্ডভন্ড হয়ে পড়ে সব কিছু । পরবর্তিতে স্থলভাগ ধরে এগিয়ে চলার সঙ্গে সঙ্গে ঝড়ের গতিবেগ মন্থর হয়ে আসে ক্রমশ:ই ।
কতৃপক্ষিয় সূত্রে বলা হচ্ছে স্যান্ডীর কারণে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে পনেরো ব্যক্তির মৃত্যু হয়েছে । গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে প্রবেশের আগের স্যান্ডীর কারণে ক্যারিবীয় অঞ্চলে মারা যায় ৬৫ জন । যুক্তরাষ্ট্রে যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের বেশির ভাগই মারা যান পরিবহন দূর্ঘটনা বা বৃক্ষ উত্পাটন জনিত কারণে ।
নিউ ইয়র্কের ম্যানহ্যাটন অঞ্চলে মহাতুফান-মহাপ্লাবনের তোড়ে চার মিটার উচ্চতার যে জলের ঢল নামে তাতে সদা কর্মচঞ্চল-কলরব মূখর এলাকাটি নিথর , শুনশান জনমানবশুন্য এলাকার রূপ ধারণ করে ।
নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জের কাজকর্ম মঙ্গলবার দ্বিতিয় দিনের মতো বন্ধ থেকেছে । অন্যদিকে কুইন্স বরোতে প্রচন্ড এক অগ্নিকান্ডে কম হলেও গোটা পঞ্চাশ ঘরবাড়ি ভস্মিভূত হয়েছে । নিউ ইয়র্কের ইস্ট রিভার নদী তীরে জাতিসংঘ সদর কার্যালয়ে যে প্রায় দু’ শ’ কোটি ডলার ব্যয়ে পুনর্গঠন সংষ্কারের কাজ চলছে স্যান্ডির কারণে যে কাজ বাধাগ্রস্ত হওয়ার আশংকা দেখা দিয়েছে ।
পাশের রাজ্য নিউ জার্সিতে বাঁধ ভেঙ্গে বন্যার ঢল গ্রাস করে বিস্তির্ণ এলাকা – প্রায় ৮ শ’ লোককে ঘরবাড়ি ছেয়ে অন্যত্র সরে যেতে হয় । নিউ জার্সির পারমানবিক বিদ্যুত কেন্দ্রের চারধারের পানি স্তর বাড়তে থাকায় সেখানে হূঁশিয়ারী সংকেত জারি করতে হয় । তবে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার কোনো আশংকা সেখানে দেখা দেয় নি বলে কর্মকর্তা সূত্রে জানানো হয়েছে ।
XS
SM
MD
LG