অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে সিরিয়ার ১০ হাজার শরণার্থীর আশ্রয় প্রক্রিয়া 


ওবামা প্রশাসন সেপ্টেম্বর মাসের মধ্যে সিরিয়ার ১০ হাজার শরণার্থীকেআমেরিকায় আশ্রয় দেয়ার যে লক্ষ্য নির্ধারণ করে ছিল সেই সিরিয়া শরণার্থীদের নথিভুক্ত করণের কাজ গত তিন মাসে আর জোরদার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রেফিউজি প্রসেসিং সেন্টারের পরিসংখ্যান অনুযায়ী ২০১৫ সালের পয়লা অক্টোবর থেকে ৪ঠা অগাস্ট পর্যন্তসহিংসতা এবং নিপীড়নের কারণে দেশছাড়তে বাধ্য হয়েছেন এমন ৮হাজার ৪ জন সিরিয় শরণার্থীকে আমেরিকায় পুনর্বাসন করা হয়েছে। এদেরঅর্ধেকের বয়স ১৪ বছরের নীচে।

পররাষ্ট্রমন্ত্রী জন কেরীগত সেপ্টেম্বর মাসে নতুন পরিকল্পনা ঘোষণা করার পর গত কয়েক মাসে, মাত্র কয়েক শ’করে শরনার্শী প্রতিমাসে আমেরিকায় এসে পৌঁছচ্ছেন ফলে যে লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল সে বিষয়ে সংশয় দেখা দিয়েছেএবং শরণার্থী পুনর্বাসনের কাজের গতি শ্লথ হয়েছে।

ওদিকে, মধ্যপ্রাচ্যে চলতে থাকা সহিংসতার কারণে দেশ ছাড়তে বাধ্য হওয়া১০লক্ষের বেশী অভিবাসীকে আশ্রয় দেয়ার জন্য ইউরোপীয় দেশগুলো যখন হিমসিম খাচ্ছে ঠিক তখন তুলনা মূলক ভাবে খুব সামান্য সংখ্যক সিরিয় নাগরিকদক্ষিণ কোরিয়ায়আশ্রয় প্রার্থনা করেছে।

তবে এদের মধ্যে অল্প কিছু মানুষকে দক্ষিণ কোরিয়ায় শরণার্থী হিসেবে স্বীকৃতি দিলেও অন্যান্যদের কেবল মাত্র মানবিক কারণে সে দেশে অবস্থানের অনুমতি দিয়েছে। ঐ সব উদ্বাস্তুদের আর্থিক সাহায্য, বাসস্থান অথবা স্বাস্থ্য পরিসেবা দিতে অস্বীকৃতি জানিয়েছে।সরকারী হিসেব অনুযায়ী, ১৯৯৪ সাল থেকে এক হাজার চুয়াল্লিশ জন সিরিয় দক্ষিণ কোরিয়ায় আশ্রয়ের আবেদন জানালেওমাত্র ৩ জনকে তারা শরণার্থী হিসেবে স্বীকৃতি দিয়েছে।

XS
SM
MD
LG