অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের কুন্দুজে হাসপাতালে বোমা বর্ষণের দায় যুক্তরাষ্ট্র মেনে নিয়েছে: জেনারেল ক্যামপবেল


যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কমান্ডার বলছেন , তাঁর কথায় ভুলক্রমে আফগানিস্তানের কুন্দুজে একটি হাসপাতালের উপর শনিবার বোমা বর্ষণের জন্য আমেরিকান সৈন্যরাই দায়ী। ঐ ঘটনায় ২২জন প্রাণ হারায়।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জেনারেল জন ক্যাম্পবেল ওয়াশিংটনে কংগ্রেসানাল কমিটিকে বলেন যে চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক দাতব্য প্রতিষ্ঠান পরিচালিত ঐ হাসপাতাল থেকে তালিবান বিদ্রোহীরা গুলি চালাচ্ছিল বলে আফগান বাহিনী সেখানে এই বিমান হামলা চালানোর অনুরোধ করে।

তবে তিনি বলেন যে এই অনুরোধ পর্যালোচনা করার পর যুক্তরাষ্ট্র তিরিশ মিনিটের এই বিমান অভিযান চালায়। ক্যাম্পবেল অবশ্য বলেন যে যুক্তরাষ্ট্রের চেইন অফ কমান্ডের আওতায় ঐ বিমান অভিযান চালানোর সিদ্ধান্তটা ছিল যুক্তরাষ্ট্রেরই তবে হাসপাতালে ভুল করে আঘাত হানা হয়। তিনি আরও বলেন আমরা কখনই ইচ্ছাকৃত ভাবে চিকিৎসা স্থাপনাকে আমাদের লক্ষ্যবস্তু করতাম না।

আফগানিস্তানে নেটো নের্তৃত্বাধীন জোটের প্রধান ক্যাম্পবেল এই বিমান অভিযানের ব্যাপারে আরও সুনির্দিষ্ট ভাবে আলোচনা করতে অস্বীকৃতি জানান কারণ এ ব্যাপারে যুক্তরাষ্ট্র এবং আফগানিস্তান তদন্ত চালাচ্ছে। হোয়াইট হাউজে মুখপাত্র জশ আর্নেস্ট এই বোমা বর্ষণকে গভীর বেদনাদায়ক ঘটনা বলে অভিহিত করেন এবং বলেন এটি এমন একটি ঘটনা যা যুক্তরাষ্ট্র গুরুত্বের সঙ্গে নিচ্ছে।

XS
SM
MD
LG