অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে সন্ত্রাসের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে দু’জন আটক 


Tourists near the U.S. Capitol building in Washington D.C., Nov. 18, 2015. (J. Taboh/VOA)

Tourists near the U.S. Capitol building in Washington D.C., Nov. 18, 2015. (J. Taboh/VOA)

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কর্মকর্তারা জানিয়েছেন যে ইরাক থেকে আগত দু'জন শরণার্থীকে সন্ত্রাসের সঙ্গে সংশ্লিষ্ট থাকার দায়ে আটক করা হয়েছে। ঐ ঘটনার প্রেক্ষিতে মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত এলাকা থেকে হাজার হাজার শরণার্থীকে এদেশে আশ্রয় দেওয়ার পক্ষে হোয়াইট হাউজের পরিকল্পনাটি আবারো সমালোচনার মুখে পড়ল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মতে আটক দুই ব্যক্তি ফিলিস্তিনী, যারা ইরাক থেকে আমেরিকায় আসেন এবং বেশ কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। কর্মকর্তারা জানিয়েছেন যে ঐ দু'জন পরস্পরের সংগে যোগাযোগ করে থাকতে পারে তবে আমেরিকার ভেতরে হামলা চালানোর কোন পরিকল্পনার খবর পাওয়া যায়নি।

আমেরিকার বিচার বিভাগ জানিয়েছে যে ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টের অধিবাসী ২৩ বছর বয়সী আউস মোহাম্মদ ইউনুস আল জায়াব-এর বিরুদ্ধে আন্তর্জাতিক পর্যায়ে সন্ত্রাসবাদ সম্পর্কিত ভুয়া কাগজ পত্র প্রস্তুতের সংগে সংশ্লিষ্ট থাকার অভিযোগ আনা হয়েছে। আল জায়াব ২০১২ সালে সিরিয়া থেকে শরণার্থী হিসেবে আমেরিকায় আসেন।

ওমর ফারাজ আল হার্ডেনকে আটক করা হয়েছে টেক্সাসের হিউসটন থেকে, ইসলামিক ষ্টেট দলকে সাহায্যে অভিযোগ করা হয়েছে তার বিরুদ্ধে। শুক্রবার দু'জনকে আদালতে হাজির করা হবে।

XS
SM
MD
LG