অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিমান অভিযানে সিরিয়ায় অসামরিক লোকজনের হতাহতের সংখ্যা বৃদ্ধি: যুক্তরাষ্ট্র


ওবামা প্রশাসন বলছে যে সেপ্টেম্বর মাসে রাশিয়া বিমান আক্রমণ শুরু করার পর থেকে , অসামরিক লোকের হতাহত হবার সংখ্যা উদ্বেগজনক ভাবে বৃদ্ধি পেয়েছে।

মানবাধিকার গোষ্ঠিগুলো জানাচ্ছে যে জরুরী চিকিৎসা কর্মী , হাসপাতাল , স্কুল এবং বাজারের উপর রুশ ক্ষেপনাস্ত্র আঘাত হানলে শত শত অসামিরক লোক প্রাণ হারায়।

মঙ্গলবার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার বলেন যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী , টেলিফোন আলাপে এই বিষয়টির দিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। টোনার বলেন , আমরা বার বার এই সংঘাতে সংশ্লিষ্ট সকল পক্ষকেই অসামরিক লোকজনের ক্ষতি সাধনের ঝুঁকি হ্রাসের জন্য বাস্তব সাবধানতা অবলম্বন করতে এবং আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে নিজ দায়িত্ব মেনে চলতে বলবো।

রাশিয়া অবশ্য সিরিয়ায় অসামরিক লোকজনের মৃত্যুর কারণ হওয়ার কথাটি অস্বীকার করেছে। তারা বলছে যে তাদের কথায় সন্ত্রাসীদের বিরুদ্ধে তাদের বিমান হামলায় যাতে অসামরিক লোকজনের কোন ক্ষতি না হয় ,সে জন্যে সিরিয়ার সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় সাধন করেই তা করা হয়। রাশিয়া বলছে সিরিয়ায় তার মিশন ইসলামিক স্টেটের বিরুদ্ধে পরিচালিত হচ্ছে। তবে যুক্তরাষ্ট্র বলছে রাশিয়া মধ্যপন্থি বিরোধী গোষ্ঠিগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করছে এবং প্রেসিডেন্ট বাশার আল আসাদের দূর্বল সরকারকে টিকিয়ে রাখার চেষ্টা করছে।

XS
SM
MD
LG