অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া, ইয়েমেন,পরমানূ চুক্তি নিয়ে আলোচনা করলেন যুক্তরাষ্ট্র ও ইরানের পররাষ্ট্র মন্ত্রীরা


সিরিয়া ও ইয়েমেনে রক্তপাত বন্ধ করতে এবং সেখানে শান্তির দিকে অগ্রসরের একটি বড় রকমের সুযোগ দেখছে যুক্তরাষ্ট্র জাতিসংঘে কুটনৈতিক আলাপ আলোচনার মাধ্যমে ।

নিউ ইয়র্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ জরিফের সঙ্গে বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী এ রকম আশা্ প্রকাশ করেন।

কেরী বলেন আমি এ সপ্তায় একটা সুবর্ণ সুযোগ দেখছি যখন অনেক দেশই মধ্যপ্রাচ্যে অনেক কঠিন সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি বলেন সিরিয়া , ইয়েমেন এবং গোটা এলাকায় আমাদের শান্তি প্রতিষ্ঠিত করতে হবে। কেরি বলেন তিনি মনে করেন আসন্ন দিনগুলোতে , জাতিসংঘের অধিবেশনের পার্শ বৈঠকগুলোতে আরও অগ্রগিত হবে।

জারিফ বলেন যে তিনি ইরান এবং যুক্তরাষ্ট্র সহ বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত পরমাণু চুক্তির বাস্তবায়নের উপর নজর দিতে চান। তিনি আরও বলেন যে তাঁরা আশা করছেন এই চুক্তির পুর্ণাঙ্গ বাস্তবায়নের মধ্য দিয়ে বহু দশকের অবিশ্বাসের পরিসমাপ্তি ঘটবে। জারিফ বলেন , সেটাই হচ্ছে আমার অগ্রাধিকার। তবে ঐ অঞ্চলের পরিস্থিতি বিশেষত গত সপ্তায় সৌদি আরবে দূর্ভাগ্যজনক ঘটনা ছিল বিপর্যয়মূলক এবং আমরা এই বিষয়টি উপুযুক্ত আন্তর্জাতিক ফোরামে উত্থাপন করতে চাই।

ইরানের মন্ত্রী এ সপ্তায় সৌদি আরবের বিয়োগান্তক ঘটনার কথাই বলছেন যেখানে মক্কায় হজ পালনের সময়ে সাড়ে সাত শ মানুষ পদদলিত হয়ে মারা যান।

XS
SM
MD
LG