অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকি সৈন্যদের প্রশিক্ষণ ও সাজ সরঞ্জাম সরবরাহে যুক্তরাষ্ট্র কাজ করে যাচ্ছে


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার আজ বলেছেন যে প্রতিরক্ষা কর্মকর্তারা ইরাকে সরকারপন্থি সৈন্যদের প্রশিক্ষণ এবং সাজসরঞ্জাম দেয়ার প্রচেষ্টা আরও বৃদ্ধি করার ব্যাপারটি খতিয়ে দেখছেন। সেখানে সরকারী বাহিনী স্বঘোষিত ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়ছে।

তাঁর এশিয়া সফরের সময়ে সংবাদদাতাদের কার্টার বলেন ইরাকের সাম্প্রতিক ঘটনা স্থল ক্ষেত্রে উপযুক্ত সহযোগির প্রয়োজনের কথাটা তুলে ধরেছে। সেখানে জঙ্গিরা সমৃদ্ধ আনবার প্রদেশের রাজধানী দখল করে নিয়েছে। অগাস্ট মাস থেকেই যুক্তরাষ্ট্র ইরাকে বিমান অভিযান চালাচ্ছে তবে সেখানে কোন স্থলসৈন্য পাঠানোর বিষয়টি এ পর্যন্ত নাকচ করে এসছে।

রামাদির পতনের পর ইরাকী সরকারী সৈন্যের সদিচ্ছা সম্পর্কে কার্টার প্রশ্ন রেখেছিলেন যার ফলে হোয়াইট হাউজ ইসলামিক স্টেটের বিরুদ্ধে ইরাকী মিশনকে আবার ও সমর্থন জানিয়ে দ্রুত মন্তব্য করে।

আজ প্রতিরক্ষা মন্ত্রী বলেন যে প্রশিক্ষণ বৃদ্ধি এবং যুদ্ধ ক্ষেত্রে সাজসরঞ্জাম সরবরাহ ইরাকী বাহিনীকে তৎপর হতে তাদের মনোবল বাড়িয়ে তুলবে। তিনি বলেন সুন্নি যোদ্ধাদেরও এই লড়াইয়ে সম্পৃক্ত করার প্রস্তুতি নেওয়া প্রয়োজন ।

তিনি বলছেন যে সুন্নি উপজাতিদের এই লড়াইয়ে সংযুক্ত করাটা খুবই জরুরী। আর তার মানে হচ্ছে তাদের প্রশিক্ষণ ও সাজ সরঞ্জাম প্রদান করা। হোয়াইট হাউজের প্রেস সচিব জশ আর্নেস্ট গতকাল বলেন যে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে রামাদি পুনরুদ্ধারের জন্যে সকল জাতিগোষ্ঠির সমন্বয় প্রয়োজন।

XS
SM
MD
LG