অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের যুব ফুটবলে বিশ্বকাপের উন্মাদনা

  • রোকেয়া হায়দার

যুক্তরাষ্ট্র এবং স্লভেনিয়ার খেলা, ১৮ জুন, ২০১০

যুক্তরাষ্ট্র এবং স্লভেনিয়ার খেলা, ১৮ জুন, ২০১০

বিশ্বকাপের বছরটিতে পৃথিবীর অনেক দেশের মত যুক্তরাষ্ট্রের কিশোর তরুনদের মাঝেও ফুটবলের জোয়ার এসেছে। যে যার মত তাদের পছন্দের দলকে সমর্থন করছে। বন্ধুবান্ধব আত্মীয় স্বজনের মধ্যে বাক্ বিতণ্ডা, মতভেদ রয়েছে – জোর হৈ হল্লা চলছে।

তারই মাঝে পাড়ায় পাড়ায় ফুটবল খেলার যেন ধুম পড়েছে। ৯-১০ বছরের ছেলেমেয়েরা আনন্দ উত্সাহের সাথে খেলতে নামছে মাঠে। রাজধানী ওয়াশিংটন ডি সির কিশোর বয়সীরা খেলছে সিটি লীগের খেলায়। মধ্যমাঠের খলোয়াড় ১০ বছরের ডিলান রীড তিন বছর বয়স থেকে ফুটবল খেলছে। আর এখন তো উত্সাহের অন্ত নেই ।

ক্ষুদে ফুটবলার ডিলন জানায় - ‘আমি চাই যে ফুটবল আরও জনপ্রিয় হয়ে উঠুক কারণ আমি মনে করি যে আমি ফুটবল খুব ভালবাসি এবং আশাকরি অন্য ছেলেমেয়েরাও এই খেলা ভালবাসে’।

হ্যাঁ, ডিলনের মত আমেরিকার ৩০ লক্ষ ছেলেমেয়ে যাদের বয়স ৫ থেকে ১৯ বছর – তারা যুব ফুটবল কর্মসূচীতে নাম লিখিয়েছে। এবং দিনে দিনে এই সংখ্যা বেড়ে চলেছে। ভেনিজুয়েলা থেকে এসেছেন অভিবাসী লুই কুবেডু। লুই বলেন, বিশ্বকাপ অন্যান্য দেশে যেমন এক দারুণ উন্মাদনা জাগিয়ে তোলে, এখন আমেরিকাতেও ঠিক সেটাই দেখা যাচ্ছে।

তিনি বলেন, ‘লাতিন আমেরিকা যেখান থেকে আমি এসেছি, সেখানে ফুটবল প্রতি সপ্তাহান্তেই এক আকর্ষণীয খেলা। এ হচ্ছে লাতিন আমেরিকার ঐতিহ্য। কিন্তু এখানে আমেরিকায় ঠিক তেমনটি নয়। তবে আমি আশা করি আগ্রহ বাড়বে। এবং আমি মনে করি যে বিশ্বকাপের খেলা দেখলে ছেলেমেয়েরা ফুটবলে আরও আগ্রহী হয়ে উঠবে’।

XS
SM
MD
LG