অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সব সময় দক্ষিণ পূর্ব এশিয়ার জনগণের পাশে থাকবে: বারাক ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ বলেছেন যে, ল্যাওসে সমবেত দক্ষিণ পূর্ব এশিয়ার নেতাদের কাছে এটা তিনি পরিষ্কার করে দিয়েছেন যে যুক্তরাষ্ট্র ঐ অঞ্চলের জনগণের পাশে সব সময়ে থাকবে।

তিনি প্রেসিডেন্ট থাকার সময়ে দক্ষিণ পূর্ব এশিয়াকে অগ্রাধিকার দিকে যুক্তরাষ্ট্রের নীতিতে নতুন ভারসাম্য নিয়ে এসেছেন। তাঁর মেয়াদ জানুয়ারি মাসে শেষ হচ্ছে। ওবামা বলেন তিনি আশা করছেন যে তাঁর উত্তরাধিকারীরা এই প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

দক্ষিণপূর্ব এশীয় রাষ্ট্র সমূহের সংস্থা আসিয়ানের বৈঠকের পর ওবামা সংবাদদাতাদের বলেন যে বিশেষত ব্যবসা বানিজ্যের ব্যাপারে এই সহযোগিতা আসবে এবং এই অঞ্চলের বাজারে বিক্রি করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বাড়বে।

তিনি বলেন এই গোষ্ঠিটি জুলাই মাসে আন্তর্জাতিক সিদ্ধান্তের গুরুত্বকে স্বীকার করে যেখানে দক্ষিণ চীন সাগরের উপর চীনের দাবি নাকচ করে দেওয়া হয়েছে। অন্যান্য দাবিদার দেশগুলোকে ঐ বিতর্কিত অঞ্চল দখল কিংবা সামরিকীকরণ না করার গুরুত্বের উপরও জোর দেওয়া হয়েছে।

উত্তর কোরিয়া সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, তাঁর নীতি অসদাচরণকে পুরস্কৃত করা নয়। তিনি উত্তর কোরিয়ার সরকারের উপর চাপ অব্যাহত রাখার এবং যুক্ত ও তার মিত্র দেশগুলোর জন্য প্রতিরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার উপর জোর দেন।

XS
SM
MD
LG