অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরবে সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠিগুলোর বৈঠক গঠনমূলক হয়েছে-পররাষ্ট্র মন্ত্রী জন কেরি


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলেছেন সৌদি আরবে সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠিগুলোর বৈঠক গঠনমূলক হয়েছে বলে মনে হচ্ছে, তবে নতুন দফা শান্তি আলোচনা শুরু করার সময় এখনও আসেনি। প্যারিসে জাতিসংঘ জলবায়ু সম্মেলনের অবকাশে তিনি এই মন্তব্য করেন।

সংবাদদাতাদের কেরি বলেন, নিউ ইয়র্কে একটি বৈঠকের সম্ভাবনা নিয়ে আমরা পরিকল্পনা করছি। সেটা এখনও ঠিক হয়নি। কিন্তু এই মুহুর্তে সৌদি আরবে বৈঠকটি খুব গঠনমুলক হয়েছে বলে মনে হয় এবং ঐ সম্মেলনের ফলাফলের জন্য আমাদের অপেক্ষা করতে হবে। তবে তিনি বলেন যে, সকলেই জাতিসংঘের উদ্যোগে রাজনৈতিক প্রক্রিয়ার দিকেই এগিয়ে যাচ্ছে।

রিয়াদে বৈঠকরত সিরিয়ার বিরোধী গোষ্ঠিগুলো, বাশার আল আসাদের সরকারের সঙ্গে প্রস্তাবিত শান্তি আলোচনার আগে একটি যুক্ত ফ্রন্ট গঠনের চেষ্টা করছে। এই আলোচনা আগামিকালও চলবে। এতে পশ্চিম সমর্থিত সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন এমন কী কোন কোন ইসলামি বিদ্রোহী গোষ্ঠিও যোগ দিয়েছে। গত মাসে জিনিভায় যে শান্তি পরিকল্পনা ঠিক করা হয়েছিল সেই অনুযায়ী বিদ্রোহী গোষ্ঠি এবং আসাদ সরকারের মধ্যে আলোচনার সময়সীমা পয়লা জানুয়ারি।

যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং জাতিসংঘের কুটনীতিকরা যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার পদ্ধতি নিয়ে জিনিভায় শুক্রবার বৈঠক করছেন বলে কর্মকর্তারা আজ জানিয়েছেন। রাশিয়ার উপ পররাষ্ট্র মন্ত্রী গেন্নাদি গাতিলফ সেখানকার RIA বার্তা সংস্থাকে জানায় যে, এই বৈঠকে রাশিয়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথ প্রচেষ্টা আরও জোরালো করার আহ্বান জানাবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর শুক্রবারের বৈঠকের খবরের সত্যতা নিশ্চিত করে বলেছে যে ওয়াশিংটনের প্রতিনিধিদলের নের্তৃত্ব দেবেন সহকারী পররাষ্ট্র মন্ত্রী অ্যান প্যাটার্সান। পররাষ্ট দপ্তরের মুখপাত্র জন কারবি বলেছেন যে, অস্ত্র বিরতির রূপরেখা এবং রাজনৈতিক রদবদলের প্রচেষ্টার ব্যাপারে এই বৈঠকে জোর দেওয়া হবে।

XS
SM
MD
LG