অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র কংগ্রেসে মঙ্গলবার রাতে প্রথম ভাষন দেবেন প্রেসিডেন্ট ট্রাম্প


আজ মঙ্গলবার রাতে ওয়াশিংটনে, যুক্তরাষ্ট্র কংগ্রেসে এই প্রথম ভাষন দিতে চলেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের পদস্থ এক কর্তাব্যক্তি সোমবার সাংবাদিকদের বলেন, সাধারন মানুষের সত্যিকার সমস্যাদির সমাধান নিয়েই কথা বলবেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

ওয়াশিংটন স্থানীয় সময় রাত ন’টায় শুরু হবে ঐ ভাষন। ভাষনের শিরোনাম ধার্য্য হয়েছে যে বক্তব্য উপজিব্য করে সেটি হলো ‘আমেরিকার চিন্তা-চেতনার নবায়ন’।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের উভয় কক্ষ সেনেট ও প্রতিনিধি পরিষদের বিধায়কদের উদ্দেশ্যে ঐ ভাষনে প্রধানত: অর্থনৈতিক সুযোগ-সুবিধে এবং আমেরিকার গণমানুষের সুরক্ষা নিয়েই কথা বলবেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প- বলেছেন প্রশাসনের পদস্থ এক কর্তাব্যক্তি।

পররাষ্ট্র নীতির উল্লেখ কিছু কিছু থাকতে পারে ঐ ভাষনে, তবে নির্দিষ্টভাবে বিশেষ কোন উল্লেখ, বিশেষ কোন দেশের কথা ঐ ভাষনে থাকবে না বলে বলা হয়েছে। হোয়াইট হাউস মূখপাত্র শন স্পাইসার বলেছেন, দেশকে নিয়ে আশাবাদী এক দূরদর্শনের প্রতিফলন থাকবে প্রেসিডেন্ট ট্রাম্পের ঐ ভাষনে। শন স্পাইসার বলেন, অভিবাসন নিয়ে অনেক কথাই ঐ ভাষনে থাকবে যে, তা নিশ্চিত করেই বলা যায়।

কংগ্রেসে প্রেসিডেন্টের ভাষনের সময় সাধারনত: কংগ্রেস বিধায়কদের প্রত্যেকে একজন করে অতিথি নিয়ে যেতে পারেন সঙ্গে করে এবং সেই মতো তাঁদের জন্যে প্রবেশপত্র দেওয়া হয়ে থাকে। অনুমান করা হচ্ছে, এবার ঐ অতিথিদের ভেতর এমন অনেক অভিবাসী-বিদেশীই হয়তো থাকবেন যাঁরা কিনা প্রেসিডেন্ট ট্রাম্প যেসব নীতিমালার উল্লেখ করবেন, তারই প্রতিক্রিয়ায় হয়তোবা বিরুপ বিভঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সেনেটের সংখ্যালঘিষ্ঠ দলনেতা চাক শুমার এবং প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় প্রতিনিধি প্রধান ন্যান্সী পেলৌসী ইতোমধ্যেই জাতীয় প্রেস ক্লাবে দেয়া বয়ানে প্রেসিডেন্টের সম্ভাব্য বক্তব্য-বয়ান নিয়ে আলোচনা-সমালোচনা করেছেন। ইতোমধ্যেই, প্রেসিডেন্ট ট্রাম্পের প্রেসিডেন্সী মেয়াদের প্রথম কংগ্রেসীয় বিরতিতে রিপাবলিকান দলীয় কংগ্রেস বিধায়ক ও সেনেটররা ইতোমধ্যেই কিন্তু বেশ কিছু প্রতিবাদ-বিক্ষোভ, বিরুপ সমালোচনা তাঁদের নিজ নিজ এলাকার টাউন হল সমমাবেশগুলোতে প্রত্যক্ষ করেছেন।

XS
SM
MD
LG