অ্যাকসেসিবিলিটি লিংক

মাইকেল ফ্লিনের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে সতর্ক করেছিলেন বারাক ওবামা


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ব্যক্তিগতভাবে সে সময়ের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে, সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল মাইকেল ফ্লিন এর বিষয়ে সতর্ক করেছিলেন। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প, মাইকেল ফ্লিনকে তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে বেছে নেন এবং মাত্র ২৪ দিনের মাথায় তাকে বরখাস্ত করেন।

হোয়াইট হাউসে গত ১০ নভেম্বর, ওবামা ও ট্রাম্প যে ৯০ মিনিটের বৈঠক করেছিলেন, সেখানেই বারাক ওবামা তাঁকে সতর্ক করেন।

২০১৪ সালে বারাক ওবামা প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার প্রধানের পদ থেকে ফ্লিনকে, তার বিশৃঙ্খল ব্যবস্থাপনার জন্য বহিষ্কার করেছিলেন।

হোয়াইট হাউসের মুখপাত্র Sean Spicer নিশ্চিত করেন যে, বারাক ওবামা ডনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছিলেন।

হোয়াইট হাউসে ফ্লিনের নিয়োগ, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে কিনা এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সহকারীদের ও মস্কোর স্বার্থের মধ্যে কোন সংযোগ আছে কিনা, সে বিষয়ে যুক্তরাষ্ট্র সেনেটের একটি কমিটিতে সোমবার নতুন করে শুনানী হবার কয়েক ঘন্টা আগে, ফ্লিনের নিয়োগের বিষয়ে সাবেক প্রেসিডেন্টের সতর্ক করার বিষয়টি প্রকাশিত হলো। প্রেসিডেন্ট ট্রাম্প, তাঁর প্রচারনার সঙ্গে রাশিয়ার সংযোগ থাকার বিষয়ে বেশ কয়েকটি তদন্ত অবজ্ঞা করেছেন এই বলে যে, নির্বাচনে হেরে যাওয়ায় ডেমোক্রেটদের এসব নিছক অযুহাত।

স্যালি ইয়েটস যিনি অল্প সময়ের জন্য অস্থায়ী অ্যাটর্নি জেনারেল ছিলেন এবং ট্রাম্প যাকে বরখাস্ত করেন, তিনি সেনেটের বিচার বিভাগীয় সাব কমিটিতে, ফ্লিনের ব্যাপারে তাঁর যে উদ্বেগ ছিল সে বিষয়ে সাক্ষ্য দেন। তিনি সাব কমিটিকে জানান, ওয়াশিংটনস্থ রাশিয়ার রাষ্ট্রদূত Sergey Kislyak এর সঙ্গে যোগাযোগ নেই বলে ফ্লিন, ভাইস প্রেসিডেন্ট Mike Pence কে যে মিথ্যা বলেন, সে বিষয়ে তিনি জানুয়ারীর ২০ তারিখ ক্ষমতা গ্রহনের পরপরই হোয়াইট হাউসকে সতর্ক করেন।

XS
SM
MD
LG