অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে নির্বাচন: ভার্জিনিয়ার সেনেট প্রতিযোগিতা


নভেম্বার মাসে আমেরিকানরা নতুন প্রেসিডেন্ট নতুন কংগ্রেস নির্বাচন করবেন। কংগ্রেসে কোন দলের কতজন সদস্য থাকবেন তার উপরই নির্ভর করবে, পরবর্তী প্রেসিডেন্ট, আগামী চার বছরে তার পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবেন কিনা। অনুমান করা হচ্ছে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে পারবেন। কিন্তু ডেমোক্রাটরা সেনেটে তাদের সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে পারবেন কি না সে বিষয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যের অন্যতম হচ্ছে ভার্জিনিয়া। সেখানে জোর প্রতিদ্বন্দ্বিতা চলছে সেনেটে একটি পদের জন্য। বিস্তারিত জানিয়েছেন ভয়েস অফ আমেরিকার মাইকেল বৌমান। পড়ে শোনাচ্ছেন শাগুফতা নাসরিন কুইন।
রিপাবলিকান জর্জ অ্যালেন ভার্জিনিয়ার সর্বত্র, এশিয়ান আমেরিকান সহ, বিভিন্ন গ্রুপের ভোট সংগ্রহের চেষ্টা চালাচ্ছেন। তার মূল বার্তাই হচ্ছে অর্থনীতিকে চাঙ্গা করা।
তিনি বলেন আমি এটা নিশ্চিত করতে চাই যে প্রতিটি আমেরিকান, তিনি যে জাতিগোষ্ঠিরই হোননা কেন, তিনি যে ধর্মেরই হোননা কেন, তার যেন সফল হওয়ার সমান সুযোগ থাকে। সেটাই আমেরিকার প্রতিশ্রুতি।
ওদিকে প্রতিদ্বন্দ্বী টিম কেইন ইহুদী ভোটারদের সঙ্গে আলাপ করছেন একটা ইহুদী কমিউনিটি সেন্টারে। তিনিও সেই অর্থনীতির উপরই জোর দিচ্ছেন।
তিনি বলেন আমি যে বিষয়টি খুবই বিশ্বাস করি তা হচ্ছে অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হতে হলে দক্ষতার প্রতিযোগিতায় জয়ী হন। আর দক্ষতার প্রতিযোগিতা জয়লাভের মূল বিষয়গুলো হচ্ছে শিক্ষা, কর্মজীবীদের উন্নয়ন এবং অভিবাসনের ক্ষেত্রে সংস্কার।
সেনেটার জিম ওয়েব যিনি অবসর নিচ্ছেন তার আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন অ্যলেন এবং কেইন। তারা দুজনই ভার্জিনিয়ার সাবেক গভর্নর। ২০০৬ সালে জিম ওয়েব অ্যালেনকে পরাজিত করেন।
XS
SM
MD
LG