অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামাকেয়ার অত্যন্ত ব্যয়বহূল এবং স্বাস্থ্য বীমা অযৌক্তিকভাবে চাপিয়ে দেওয়ারই নামান্তর: মন্তব্য প্রেসিডেন্ট ট্রাম্পের


যুক্তরাষ্ট্র কংগ্রেসের বাজেট সংশ্লিষ্ট দফতর সূত্রে বলা হচ্ছে, সাধারণভাবে যেটা কিনা ওবামা কেয়ার নামেই সমধিক পরিচিত সেই স্বাস্থ্য পরিচর্যা বীমা এ্যাফোর্ডেবল্ কেয়ার এ্যাক্ট বদলিয়ে সে জায়গায় কংগ্রেস যদি রিপাবলিকানদের পরিকল্পনার স্বাস্থ্য বীমা অনুমোদন করে তাহলে এক কোটি চল্লিশ লক্ষ লোক আসছে বছর তাঁদের স্বাস্থ্য বীমার সুযোগ সুবিধে থেকে বঞ্চিত হবেন।

CBO নামে পরিচিত বাজেট বিশ্লেষক ও অর্থনীতিবীদদের একটি গোষ্ঠী সোমবার তাঁদের প্রকাশিত একটি রিপোর্টে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচারণায় তাঁর পূর্বসূরী বারাক ওবামার স্বাস্থ্য বীমা পদ্ধতি পাল্টিয়ে ঐ জায়গায় যেটা চালু করার কথা বলেন তারই অর্থায়ন নিয়ে ব্যাখ্যা প্রকাশ করেছেন। ট্রাম্প ও তাঁর রিপাবলিকান দলীয়রা বলছেন, বর্তমানে চালু বারাক ওবামার ঐ বন্দোবস্ত অত্যন্ত ব্যয়বহূল এবং লোকজনের ঘাড়ে স্বাস্থ্য বীমা অযৌক্তিকভাবে চাপিয়ে দেওয়ারই নামান্তর।

CBO বলছে, রিপাবলিকানদের পরিকল্পনাই যদি গ্রহন করা হয় তাহলে বীমা বিহীন মানুষের সংখ্যা এক কোটি ৪০ লক্ষ বেড়ে ২০১৮ সালে মোট সংখ্যা গিয়ে দাঁড়াবে চার কোটি দশ লক্ষে। আর ২০২৬ সালে ওটাই চড়বে পাঁচ কোটি ২০ লক্ষে। আর এটাই দুই কোটি ৮০ লক্ষে রইবে ওবামা কেয়ার চালু থাকলে। ওবামা কেয়ার চালু হয় দুই হাজার দশ সালে এবং আগে স্বাস্থ্য বীমা ছিলোই না এরকম দু‌ই কোটি মানুষ ঐ বীমার আওতায় চলে আসেন তখন থেকে।

XS
SM
MD
LG