অ্যাকসেসিবিলিটি লিংক

আই এস জঙ্গিদের সঙ্গে লড়াই এ অগ্রগতি ও কৌশল নিয়ে লন্ডন বৈঠক


ইসলামিক স্টেটের বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের ২১ জন সদস্য বৃহস্পতিবার লন্ডনে এই জঙ্গি গোষ্ঠিকে পরাস্ত করার ব্যাপারে অগ্রগতি এবং কৌশল নিয়ে আলোচনার জন্যে বৈঠক করছেন।

এই বৈঠকে যোগ দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী , ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ফিপৈ হ্যামন্ড এবং ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী। এই বৈঠকের লক্ষ্য হচ্ছে জোটের সাফল্যের মূল্যায়ন এবং এই অভিযানের পরবর্তী পদক্ষেপ নির্ধারণ।

কেরী বলেন যে আই এস এর হুমকি মোকাবিলা হচ্ছে আমাদের সময়কার বড় চ্যালেঞ্জ। তিনি বলেন যে আরও অনেক কাজ এখন ও বাকী রয়েছে। তবে গত চার মাসে এই জোট শুণ্য থেকে শুরু করে এখন ইরাকে জঙ্গিদের অগ্রযাত্রা রোধ করতে সক্ষম হয়েছে।

সাম্প্রতিক দিনগুলোতে কুর্দি যোদ্ধারা , যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোটের সাহায্যে , ইরাকের উত্তরাঞ্চলে আই এস জঙ্গিদের পেছনে হটিয়ে দিয়েছে । তা ছাড়া তাদের দখল করা মোসেল শহরে সরবরাহের পথটি ও বন্ধ করে দিয়েছে।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেছেন যে যুক্তরাষ্ট্র নের্তৃত্বাধীন বিমান অভিযান জঙ্গিদের গতিশীলতা বন্ধ করে দিয়েছে , এতে হাজার হাজার জঙ্গি নিহত হয় এবং তারা পেছনে হঠতে বাধ্য হচ্ছে।

XS
SM
MD
LG