অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকার ফুটবল-বিশ্ব জয়, ভক্তদের হোয়াইট হাউজ যাত্রা


WWCup Japan US Soccer

WWCup Japan US Soccer

আমেরিকায় ফুটবল, যেটাকে আমেরিকানরা বলে সকার, দিন দিন আরও জনপ্রিয় হচ্ছে। রোববার রাতে, জাপানকে হারিয়ে আমেরিকার মেয়েদের বিশ্বকাপ জয় উজ্জাপন করতে হোয়াইট হাউসের দিকে শত শত ফুটবল ভক্তের র‌্যালি সেটাই প্রমাণ করে।

“আমরা বারাকের (প্রেসিডেন্ট ওবামা) বাসায় একটু জয় উজ্জাপন করছি, এই আর কি”- জয়ের পরপরই বের হওয়া এই র‌্যালিকে এভাবেই বর্ণনা করলেন আমেরিকান ফুটবল ফ্যান ডনাল্ড ওয়াইন। হোয়াইট হাউজের সামনে ফুটবল নিয়ে এত বড় উজ্জাপন গত দশ বছরে দেখা যায় নি।

আমেরিকার জাতীয় ফুটবল দলের অন্যতম সমর্থক, ‘আমেরিকান আউটলস ননপ্রফিট গ্রুপ’ (AO) এর ওয়াশিংটন চ্যাপ্টারের (AODC)প্রধান ওয়াইন। ৩০,০০০ সদস্যের এই গ্রুপের ১৭৪ টি চ্যাপ্টারের মধ্যে AODC সবচেয়ে বড়।

ওয়াইন হিসেব করে বললেন, মেয়েদের বিশ্বকাপ ফাইনাল দেখার জন্য লাফিং ম্যান ট্যাভার্ন নামে ওয়াশিংটন ডিসির একটি বারে তাঁরা প্রায় ৫০০ ফুটবল ভক্তকে জড়ো করেছিল। আমেরিকা জাপানকে ৫-২ গোলে হারানোর পর প্রায় অর্ধেক ভক্ত বার থেকে বের হয়ে যান, স্লোগান দিতে দিতে র‌্যালিতে যোগ দেন হোয়াইট হাউজের উদ্দেশ্যে, যা বার থেকে কেবল পাঁচ ব্লক দূরে অবস্থিত।

নেফ, আরেক ফুটবল ভক্ত, মনে করেন মেয়েদের বিশ্বকাপ জয় আমেরিকার ছেলেদের ফুটবল দলকেও সাহাজ্য করবে যারা এখন পর্যন্ত বিশ্বকাপ জেতেনি। “এই বছর বিশ্বকাপ জেতায়, এখন আরও বেশি মানুষ ফুটবল দেখবে। আমার মনে হয় আমেরিকা সে রাস্তাতেই হাঁটছে।”

এই জনপ্রিয়তাকে কাজে লাগানোর সুযোগ সামনেই আছে আমেরিকার ছেলেদের ফুটবল দলের। মঙ্গলবার ২০১৫ এর আমেরিকান গোল্ড কাপে নিজেদের প্রথম ম্যাচে হন্ডুরাসের মুখোমুখি হবে আমেরিকা। গোল্ড কাপ উত্তর ও মধ্য-আমেরিকার প্রধান ফুটবল কম্পিটিশন। এই শিরোপা জিততে পারলে আমেরিকা ২০১৭ এর কনফেডারেশন্স কাপে খেলতে পারবে, যেটা ২০১৮ এর রাশিয়া বিশ্বকাপের ড্রেস রিহার্সেল।

ওয়াইনের মতে আমেরিকার ছেলে ফুটবলাররা বিশ্বকাপ জেতার থেকে বেশি দূরে নেই। “ব্রাজিল বিশ্বকাপে আমরা অনেক ভাল খেলেছি (দ্বিতীয় রাউন্ড পর্যন্ত ওঠা)। আমরা যদি তার চেয়ে ভাল খেলতে পারি, তাহলে যে জানে কি হতে পারে! আর এমন আমেরিকান স্পিরিট থাকলে যেকোন কিছু সম্ভব।”

XS
SM
MD
LG