অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যান্সারে অসুস্থ শাভেয বৃহষ্পতিবার ভেনিযুয়েলার অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না হয়তোবা


ভেনিযুয়েলার ভাইস প্রেসিডেন্ট বলেছেন, প্রেসিডেন্ট হিউগো শাভেয আগামী সপ্তাহে শপথ নিতে সক্ষম না হ’লে তিনি পরে সুপ্রীম কোর্টের পরিচালনায় প্রেসিডেন্টের শপথ নেবেন।

শুক্রবার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে প্রচারিত ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরের সে মন্তব্য এই ইঙ্গিত দেয় যে ক্যান্সারে অসুস্থ মিষ্টার শাভেয আগামী বৃহষ্পতিবার নির্ধারিত অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

ভাইস প্রেসিডেন্টের বিবৃতি শপথ গ্রহন অনুষ্ঠান বাতিলের বৈধতা নিয়ে সরকার ও বিরোধী দল গুলির মধ্যে দ্বন্দ্বের সুচনা করেছে। ভেনিযুয়েলার সংবিধান অনুযায়ী বৃহষ্পতিবার দিনটিতে শপথ গ্রহন অনুষ্ঠান হবার কথা রয়েছে।

বিরোধী নেতৃবৃন্দের মতে ১০ই জানুয়ারীর অনুষ্ঠানে অংশ নিতে প্রেসিডেন্টের অপারগতা তাঁর পদ থেকে সরে যাবারই নামান্তর। তাঁরা প্রেসিডেন্টের স্বাস্থ্যের বিষয়ে আরো তথ্য প্রকাশের দাবী জানিয়েছেন।

ভেনিযুয়েলার সংবিধানে বলা রয়েছে, প্রেসিডেন্টকে দশই জানুয়ারী জাতীয় সংসদের সামনে শপথ নিতে হবে। তাতে আরো বলা হয়, প্রেসিডেন্ট জাতীয় সংসদের সামনে শপথ নিতে অপারগ হ’লে তিনি সুপ্রীম কোর্টের সামনে শপথ নিতে পারবেন। কোন কোন আইনী বিশেষজ্ঞের অভিমত, সুপ্রীম কোর্ট প্রসঙ্গের বাক্যটিতে কোন নির্দিষ্ট দিনের কথা উল্লেখ করা হয়নি।

ক্যান্সার রোগে আক্রান্ত প্রেসিডেন্ট শাভেয নতুন এক দফা অস্ত্রোপচারের জন্য এখন কিউবাতে রয়েছেন। ১১ই ডিসেম্বরের পর থেকে তিনি আর জনঃসমক্ষে আসেননি।

XS
SM
MD
LG