অ্যাকসেসিবিলিটি লিংক

ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনে কড়া প্রতিদ্বন্দ্বিতা


Venezüella Lideri Chavez’den Millileştirme Tehdidi

Venezüella Lideri Chavez’den Millileştirme Tehdidi

ভেনেজুয়েলার জনগণ আজ সেখানকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন। বিশ্লেষকরা মনে করছেন যে গত ১৪ বছরে বামপন্থি প্রেসিডেন্ট উগো শাভেজের জন্যে এটি হচ্ছে সব চেয়ে কঠিন নির্বাচন।

আজকের ভোট গ্রহণের আগে মতামত জরিপে দেখা যাচ্ছে যে মি শাভেজ তার প্রতিদ্বন্দ্বি হেনরিখ ক্যাপরিলেস এর তুলনায় সামান্য এগিয়ে আছেন অথবা তাদের দু জনের অবস্থান সমান সমান।

মি শাভেজ এর ভিত্তিটা গ্রামে দরিদ্রজনের মধ্যে বেশ শক্ত , অন্যদিকে মি ক্যাপরিলেস বেশ শক্তিশালী বিরোধী প্রার্থি। ৪০ বছর বয়সী এই আইনজীবি গোটা দেশে প্রায় বাড়ি বাড়ি গিয়ে তার নির্বাচনী প্রচার চালিয়েছেন , ভেনেজুয়েলার দূর্বল অর্থনীতি , খাদ্য ঘাটতি এবং হত্যার বিপুল হারের জন্যে প্রেসিডেন্টের সমালোচনা করেছেন।

তা ছাড়া এই প্রতিদ্বন্দ্বিতায় একটি স্থায়ী প্রশ্ন হয়ে রয়েছে প্রেসিডেন্টের স্বাস্থের অবস্থা। মি শাভেজ বলছেন যে এক বছর আগে যে ক্যান্সার ধরা পড়েছিল , সে থেকে তিনি এখন সম্পূর্ণ সেরে উঠেছেন। তবে ঠিক কি ধরণের ক্যান্সার তাঁর হয়েছে , সেটা প্রকাশ করা হয়নি।

চতুর্থ দফার মতো তিনি জয়লাভ করলে ৫৭ বছর বয়সী মি শাভেজ ২০১৯ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে পারবেন এবং তাতে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে , তার ২০ বছর পূর্ণ হবে। । মি শাভেজ যুক্তরাষ্ট্রের একজন সোচ্চার সমালোচক এবং তিনি বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্র বিরোধী সরকারকে সমর্থন করেছেন এবং ভেনেজুয়েলার তেলের কোটি কোটি ডলার খরচ করেন সামাজিক কর্মসূচিতে । মি ক্যাপরিলেস এই নির্বাচনে জয়ী হলে অনুমান করা হচ্ছে যে পররাষ্ট্র নীতিতে পরিবর্তন আসবে এবং পরিশেষে অর্থনীতর ওপর রাষ্ট্রিক নিয়ন্ত্রণ শিথিল হবে।
XS
SM
MD
LG