অ্যাকসেসিবিলিটি লিংক

অস্টাদশ সার্ক শীর্ষ সম্মেলন নিয়ে টক শো হ্যালো ওয়াশিংটনের আলোচনা

  • VOA Editor

Hello Washington show- ‘অস্টাদশ সার্ক শীর্ষ সম্মেলন’ - এটাই আমাদের আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় । এই মাত্র শেগোফতা নাসরীন কুইনের কাছে বিশ্ব সংবাদেই শুনলাম আমরা, নেপালের কাঠমান্ডুতে অস্টাদশ সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নিলেন যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেসাই বিসওয়াল-বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি – যোগ দিলেন সার্ক অন্তর্গত অন্যান্য দেশের সরকার প্রধানেরা এবং এ সার্ক শীর্ষ সম্মেলেন নিয়েই আমাদের আলোচনায় আজকের অতিথি উত্তরদাতাদের প্যানেলে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের শিক্ষক প্রফেসার ইমতিয়ায আহমেদ–রয়েছেন ঢাকা থেকেই ইনস্টিটউিট অফ পীস এ্যান্ড সিকিউিরিটিয স্টাডীযের গবেষক শাফকাত মুনীর এবং থাকছেন নতুন দিল্লি থেকে দি টেলিগ্রাফ পত্রিকার ব্যুরো চীফ জয়ন্ত রায় চৌধুরী।

অতিথি উত্তরদাতারা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তর দাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না ।

ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-খবরাখবর জানা – তথ্য সংগ্রহ -বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি ।

(১)কল ক’রছেন নতুন দিল্লি ভারত থেকে প্রফেসার অমিতাভ বসু – হ্যালো ।

(২) কল করছেন ঢাকা থেকে আবু সুফিয়ান চৌধুরী ।

(৩) মুর্শিদাবাদ পশ্চিম বঙ্গ ভারত থেকে কল করছেন জিয়াউর রহমান– হ্যালো ।

(৪) হাতিয়া নোয়াখালি থেকে কল করছেনএ কে এম মুস্তাফা - হ্যালো!

হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে। আমরা আলোচনা ক’রছি ‘অস্টাদশ সার্ক শীর্ষ সম্মেলন নিয়ে’।

আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন প্রফেসার ইমতিয়ায আহমেদ–বাংলাদেশ ইনস্টিটউিট অফ পীস এ্যান্ড সিকিউিরিটিয স্টাডীযের গবেষক শাফকাত মুনীর এবং নতুন দিল্লি থেকে দি টেলিগ্রাফ পত্রিকার ব্যুরো চীফ জয়ন্ত রায় চৌধুরী।

বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।

XS
SM
MD
LG