অ্যাকসেসিবিলিটি লিংক

শিশু ও মাতৃ মৃত্যু রোধ বিষয়ক সাংবাদিকদের জন্য প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত


যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএস এআইডি ও ভয়েস অব আমেরিকার উদ্যোগে এবং রেডিও টুডের সহায়তায় প্রতিরোধযোগ্য শিশু ও মাতৃ মৃত্যু - আমাদের অঙ্গীকার শীর্ষক সাংবাদিকদের জন্য প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামে। চট্টগ্রামের বিভিন্ন গনমাধ্যমের ২৫ জন সাংবাদিক অংশ নেন চট্টগ্রাম ক্লাবে অনুষ্ঠিত দিনব্যাপি এই কর্মশালায়।

voa usaid ctg 5

voa usaid ctg 5

ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দারের সঞ্চলনায় কর্মশালায় বাংলাদেশের মাতৃ ও শিশু মৃত্যু পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে তা প্রতিরোধে সাংবাদিকদের করনীয় সম্পর্কে আলোচনা করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গাইনী বিভাগের অধ্যাপক ডাক্তার রওশন মোরশেদ ও নবজাতক বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার জগদীশ সি দাশ।

জাতিসংঘ সহস্রাদ্ধ উন্নয়ন লক্ষ্যমাত্রা এমডিজি অনুযায়ী মাতৃ মৃত্যুর হার প্রতি হাজারে ১৪৩ জনের নীচে থাকার কথা থাকলেও বাংলাদেশে এই হার এখনো ১৯৩। শিশু মৃত্যুর হারে এমডিজি অর্জন সম্ভব হলেও এক ও দুই দিন বয়সী শিশুর হার এখনো আশংকাজনক পর্যায়ে; কর্মশালায় এমন তথ্য তুলে ধরা হয়।

এই পরিস্থিতিতে গণমাধ্যম কর্মীদের ভুমিকার উপর আলোকপত করেন প্রশিক্ষন কর্মশালার সঞ্চালক ভয়েস আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার।

রোকেয়া হায়দার বলেন, একজন মায়ের ঠিক কতটুকু পুষ্টি প্রয়োজন, বিশ্রাম ও আনন্দ প্রয়োজন তা সবাইকে জানাতে হবে, সাংবাদিকরা এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারেন।

বাংলাদেশের মাতৃ ও শিশু মৃত্যু প্রতিরোধে ইউএসএইডের ভুমিকা প্রশিক্ষনরত সাংবাদিকদের সামনে তুলে ধরেন সংস্থাটির স্বাস্থ্য পদ্ধতি শক্তিশালীকরন টিমের প্রধান ডাক্তার উম্মে মিনা ও শিক্ষা গ্রুপের প্রধান শহীদুল ইসলাম।

পরে সাংবাদিকদেরকে নগরীর খুলশী এলাকায় ইউএসএইডের সূর্যের হাসি ক্লিনিকের কর্মকান্ড সরেজমিনে দেখানো হয়। সূর্যের হাসি ক্লিনিক পরিদর্শন কালে সাংবাদিকদের কাছে এর কর্মকান্ড তুলে ধরেন ইউএসএআইডি এনজিও হেলথ সার্ভিস ডেলিভারী প্রজেক্ট এর চীফ অব পার্টি ডাক্তার হালিদা এইচ আক্তার।

কর্মশালার শেষ পর্বে সাংবাদিকরা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন যাতে উঠে আসে শিশূ ও মাতৃ মৃত্যু রোধে সূর্যের হাসি ক্লিনিকের গুরুত্বের বিষয়টি। এই বিষয়ে প্রশিক্ষনরত সাংবাদিকরা চারটি গ্র“পে ভাগ হয়ে চারটি আলাদা প্রতিবেদন উপস্থাপন করেন।

সবশেষে অংশগ্রহনকারী সাংবাদিকদের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়। এই প্রশিক্ষন কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে দেশের প্রথম বেসকারি রেডিও স্টেশন রেডিও টুডে এফ এম ৮৯.৬।

XS
SM
MD
LG