অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতিতে বিনা খরচে নবজাতককে সুস্থ করে তোলা যায়


যশোরে ইউএসএআইডি ও ভয়েস অব আমেরিকার যৌথ আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় অংশগ্রহণকারী সাংবাদিক ফখরে আলম, যশোর থেকে এই রিপোর্টটি পাঠিয়েছেন:

ক্যাঙ্গারু যেভাবে পেটের থলেতে বাচ্চাকে আগলে রেখে প্রাণ বাঁচায়, তেমনি ক্যাঙ্গারুর মতো অপরিণত বয়সের কম ওজনের নবজাতককে মা তার বুকে আগলে রেখে সুস্থ করে তুলতে পারে। ‘ক্যাঙ্গারু মাদার কেয়ার’ নামের এই পদ্ধতি এখন পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু প্রচার-প্রচারণার অভাবে দেশের অনেক মার-ই বিষয়টি সম্পর্কে কোন ধারণা নেই। সম্প্রতি যশোরে মা ও শিশু মৃত্যুহার রোধ সংক্রান্ত এক সেমিনারে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা ক্যাঙ্গারু মাদার কেয়ার সম্পর্কে ধারণা দেন।

সেভ দ্য চিলড্রেন-এর পরিচালক (স্বাস্থ্য) ডা. ইশতিয়াক মান্নান বলেন, ‘৩৮ সপ্তাহের আগে আড়াই কেজির কম ওজনের যেসব অপরিণত শিশু জন্মগ্রহণ করে তাদেরকে ক্যাঙ্গারুর মতো বিশেষ পদ্ধতিতে মা বুকে জড়িয়ে রেখে সুস্থ করে তুলতে পারে। ক্যাঙ্গারু মাদার কেয়ার নামে পরিচিত এই পদ্ধতিতে অপরিণত নবজাতককে ইনকিউবেটরে রাখার প্রয়োজন হয় না। নবজাতকের শরীরে তাপমাত্রা কম থাকে। এজন্যে তার মৃত্যুর ঝুঁকি থেকে যায়। মা নবজাতককে বুকে জড়িয়ে রাখলে তার শরীরের তাপমাত্রা নবজাতকের শরীরে প্রবাহিত হয়। ফলে আর মৃত্যুর ঝুঁকি থাকে না। বর্তমানে দেশের কয়েকটি হাসপাতালে এই পদ্ধতি প্রয়োগ করে অপরিণত বয়সের নবজাতকদের সুস্থ করা হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘এমন নবজাতককে সুস্থ করার জন্যে প্রতিদিন ইনকিউবিটর খরচ বাবদ ৫ থেকে ১০ হাজার টাকার প্রয়োজন। কিন্তু ক্যাঙ্গারু পদ্ধতি অনুসরণ করলে এক টাকাও খরচ হবে না।’ স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, দেশে বছরে ৩১ লাখ শিশু জন্মগ্রহণ করে। এর মধ্যে ৪ লাখ ৫০ হাজার শিশু কম ওজনের অপরিণত বয়সের। এদের মধ্যে বছরে ৩১ হাজার ৫শ’ শিশু মারা যায়। যে কারণে এই মৃত্যুহার রোধ করার জন্যে ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতি খুবই কার্যকর হতে পারে। জানা যায়, ২০০৭ সালে মতলব হাসপাতালে প্রথম এই পদ্ধতি চালু করা হয়। গত ৭ বছরে এই পদ্ধতি প্রয়োগ করে ৮৯০টি অপরিণত নবজাতককে সুস্থ করা হয়েছে।

ইউএসএআইডি স্বাস্থ্য সেবা প্রকল্পের প্রধান ডা. হালিদা বলেন, ‘দেশে প্রতি ঘন্টায় ৯টি নবজাতকের মৃত্যু হয়। সন্তান জন্ম দিতে গিয়ে বছরে ৫ হাজার ২৭০ জন মা মারা যায়। এই হার কমিয়ে আনার জন্যে আমরা কাজ করছি। ক্যাঙ্গারু মাদার কেয়ার পদ্ধতি প্রয়োগ করা হলে অপরিণত শিশু মৃত্যুহার কমবে।’ ভয়েস অব আমেরিকা ও ইউএসএআইডি যৌথভাবে মা ও শিশু মৃত্যুহার কমিয়ে আনার জন্যে কাজ করছে।

ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার বলেন, ‘এখনও ৬৫ ভাগ মা শিশু অবস্থায় মা হচ্ছে। সংক্রামণ, রক্ষক্ষরণ ও খিচুনি রোগে মা ও শিশুর মৃত্যু হচ্ছে। এই মৃত্যু রোধ করার জন্যে সমন্বিতভাবে আমাদের কাজ করা উচিত।’

XS
SM
MD
LG