অ্যাকসেসিবিলিটি লিংক

কৃতজ্ঞতাজ্ঞাপন দিবস।


U.S. President Barack Obama pardons the National Thanksgiving Turkey during the 68th annual presentation of the turkey in the Rose Garden of the White House in Washington November 25, 2015.

U.S. President Barack Obama pardons the National Thanksgiving Turkey during the 68th annual presentation of the turkey in the Rose Garden of the White House in Washington November 25, 2015.

খাওয়া দাওয়া শপিং আর পারিবারিক ভ্রমণের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার আমেরিকানরা উদযাপন করছেন বার্ষিক ধন্যবাদ জ্ঞাপন দিবস বা থ্যাংকসগিভিং ডে। দিনটি সরকারী ছুটির দিন।

ধন্যবাদ দেয়ার জন্যই দিনটি; আর তা করা হয় সাধারণত পারিবারিক মিলন মেলার মাধ্যমে টার্কিসহ ঐতিহ্যবাহী নানা খাবার পরিবেশনের মধ্য দিয়ে।

যুক্তরাস্ট্রে থ্যাংকসগিভিং এর আগের দিনটিকে বিবেচনা করা হয় ভ্রমনকারীদের জন্য সবচেয়ে ব্যস্ত দিন হিসাবে। এদিন পরিবার পরিজন নিয়ে বেরিয়ে পড়েন বহু আমেরিকান। আমেরিকান অটোমোবাইল এ্যসোসিয়েশনের হিসাবে থ্যাংকসগিভিং দিবসে ৪ কোটি ৩০ লক্ষেরও বেশী মানুষ আত্মীয় স্বজনদের সঙ্গে মিলিত হতে ভ্রমণে বের হন। তবে প্যারিসে সন্ত্রাসী হামলার পর এ বছর পরিবহন ব্যাবস্থায় বিশেষ নিরাপত্তার ব্যাবস্থা করা হয়েছে।

দিনটিকে পালন করতে এদিন অনেক আমেরিকান ধর্মীয় কর্মকান্ড করেন, ফুটবল খেলা দেখেন এবং বিভিন্ন দাতব্য সংস্থায় স্বেচ্ছসেবীর কাজ করেন।

থ্যাংকসগিভিং দিবসের আগের দিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তাঁর পরিবার বার্ষিক ঐতিহ্যের ধারাবাহিকতা বজায় রেখে ওয়াশিংটনে ফুড ব্যংকে স্বেচ্ছাসেবী হিসাবে কাজ করেন যার মাধ্যমে দরিদ্র পরিবারের জন্য খাবার দেয়া হয়।

বার্ষিক প্রেসিডেন্সিয়াল ঐতিহ্যের অংশ হিসাবে থ্যাংকসগিভিং দিবসের আগের দিন বুধবার প্রেসিডেন্ট বারাক ওবামা দুটি টার্কি পাখি উন্মুক্ত করেন। ওবামা পরিবার হোয়াইট হাউজে ছুটি পালন করছেন।

প্রবল ঠান্ডা উপেক্ষা করে নিউইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী মেসি’জ প্যারেড। সারা দেশের বড় বড় বিপনী বিতানে প্রস্তুতি চলছে বার্ষিক সেল এর, যা সকলের কাছে ব্ল্যাক ফ্রাইডে সেল হিসাবে পরিচিত।

১৬২১ সালে যুক্তরাষ্ট্রের প্রথম অভিবাসিরা দুর্যোগ মোকাবেলা করে ফসল ফলিয়ে বেঁচে থাকতে পেরেছিলেন। আর তার জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাতেই এই থ্যাংকসগিভিং দিবসের আয়োজন। ১৭৮৯ সালে প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন দিনটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেন।

নীচের এই লিঙ্কটিতে শুনুন Thanksgiving Day উপলক্ষে বিশেষ প্রতিবাদন।

XS
SM
MD
LG