অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সরকারি পোর্টাল থেকে পরিচয় পত্রের তথ্য ফাঁস


ভারতের সরকারি পোর্টাল থেকে কয়েক কোটি আধার নম্বর ও যাবতীয় তথ্য ‘ফাঁস’ হয়ে গেল বলে ভারতের গন মাধ্যমে এই খবর প্রকাশিত হওয়ায় ইতোমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে। অভিযোগ, গত কয়েক মাসে প্রায় তেরো কোটি আধার নম্বরের যাবতীয় ব্যক্তিগত ও সংবেদনশীল তথ্য ফাঁস হওয়ার ঘটনা ঘটেছে। আর এসবই হয়েছে চারটি সরকারি পোর্টাল থেকে তথ্যপ্রযুক্তি সুরক্ষার ঘাটতির জেরে ঘটেছে বলেই খবরে প্রকাশ এবং এই ঘটনাকে ঘিরে এখন তোলপাড় দেশ।

প্রসংগত বলা যেতে পারে সম্প্রতি এমনই বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করেছে অলাভজনক সংগঠন সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি (সিআইএস)। তাদের আশঙ্কা, চারটি সরকারি পোর্টালের মাধ্যমে দশ কোটি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরও ফাঁস হয়ে থাকতে পারে। সংস্থাটি দাবি করেছে, যে চারটি পোর্টাল থেকে এই সব তথ্য ফাঁসের অভিযোগ, তার মধ্যে দু’টি অন্ধ্রপ্রদেশ সরকারের ওয়েবসাইট। বাকি দুটি পোর্টাল হল ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম এবং ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিম-এর।

এই গোটা ঘটনার জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই'কেই দায়ী করেছে সিআইএস। তাদের দাবি, আধার নিয়ন্ত্রক সংস্থার ‘দায়িত্বজ্ঞানহীনতার’ জন্যই এই উদ্ভুত পরিস্থিত সৃষ্টি হয়েছে। সিআইএস-এর আরও দাবি, বিভিন্ন সরকারি ও বেসরকারি পোর্টাল, যারা আধার তথ্য ব্যবহার করে থাকে, তাদের নিজস্ব সুরক্ষা-ব্যবস্থা খতিয়ে দেখেনি ইউআইডিএআই। ফলে এই বিপত্তির সম্মুখীন কয়েক কোটি মানুষ। যদিও ইউআইডিএআই দাবি করেছে, তাদের ডেটাবেস থেকে কোনও তথ্য ফাঁস হয়নি। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG