অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আই এস এর বিরুদ্ধে জোটে যোগ দিতে ব্রিটেনকে বলছেন প্রধানমন্ত্রী ক্যামেরন


প্যারিসের জীবন নাশী সন্ত্রাসী হামলার পর , কথিত ইসলামিক স্টেট গোষ্ঠিকে মোকাবিলার জন্য পশ্চিমি মিত্ররা আন্তর্জাতিক জোট আরও সম্প্রসারিত করার চেষ্টা করছে। আজ সংসদে দেওয়া এক ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন , সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে জোটের বিমান অভিযানে যোগ দেয়ার জন্য তাঁর দেশের প্রতি জরুরি আহ্বান জানান। তিনি প্রশ্ন করেন এখন না হলে , কখন ?

ক্যামেরন বলেন সিরিয়ায় আইসিলের নিরাপদ আশ্রয় আমাদের ভেঙ্গে দিতে হবে । সিরিয়ায় আইসিলকে যত বেশি দিন বাড়তে দেওয়া হবে , তত বেশি তারা আমাদের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। তিনি বলেন ব্রিটেন তার নিরাপত্তার দায়িত্ব অন্য কারও হাতে , তাঁর কথায় , “ সাব কন্ট্রাক্ট” দেবে , সেটা ভুল।

ক্যামেরন বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলান্দ ব্রিটেনকে এই অভিযানে যোগ দেওয়ার জন্যে বলেছেন। তিনি বলেন এরা হচ্ছে আমাদের ঘনিষ্ঠত মিত্র এবং এরা সাহায্য চায়।

ব্র্রিটেন ইরাকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিমান হামলায় যোগ দিয়েছে কিন্তু সিরিয়ায় সম্পৃক্ত হয়নি। ক্যামেরন বলেন এই বিষয়টির উপর সংসদে ভোটাভুটি হবে তবে যখন তিনি নিশ্চিত হবেন যে প্রস্তাবটি পাশ হবে , কেবল তখনই তিনি সংসদে উত্থাপন করবেন। এ দিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ আজ মস্কো তে গেছেন সেখানে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদামির পুতিনকে ফরাসী নের্তৃত্বাধীন বিমান অভিযানে যোগ দিতে রাজি করানোর চেষ্টা করছেন।

XS
SM
MD
LG