অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকের রামাদি পুনরুদ্ধার এবং আনবার প্রদেশে ইরাকি বাহিনীর অভিযানকে হোয়াইট হাউজের পূর্ণ সমর্থন


হোয়াইট হাউজ বলছে যে ইরাকের সামরিক বাহিনী কথিত ইসলামিক স্টেটের কাছ থেকে রামাদি পুনরুদ্ধার করা এবং আনবার প্রদেশ থেকে জঙ্গিদের বিতাড়িত করার যে মিশন গ্রহণ করেছে তাতেই স্পষ্ট বোঝা যায় যে ইরাকিদের আই এস এ বিরুদ্ধে লড়াই করার দৃঢ় মনোবল রয়েছে। ইরাকের এই অভিযান শুরু হয় মঙ্গলবার । এর সপ্তা দুয়েকে আগে উপর্যপরি গাড়ি বোমা এবং ইরাকের স্বীকারোক্তি অনুযায়ী পরিকল্পনা নষ্ট হয়ে যাওয়ায় ইরাকি সৈন্যরা রামাদি থেকে পিছিয়ে আসে।

তবে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আবাদি বিবিসিকে বলেন যে আর কয়েকদিনের মধ্যেই রামাদি দখল করে নেওয়া হবে এবং ইরাকী বাহিনীর দক্ষতার ব্যাপারে তাঁর আস্থা রয়েছে।

রামাদি পুনরুদ্ধারে ইরাকি প্রচেষ্টাকে শিয়া মিলিশিয়া এবং সরকার পন্থি সুন্নি যোদ্ধারাও সমর্থন করছে । শিয়াদের একজন মুখপাত্র বলেন যে মঙ্গলবার ইরাকি সৈন্যরা রামাদির তিন দিকে অবস্থান গ্রহণ করেছে এবং তারা বড় রকমের অভিযানের প্রস্তুতি নিয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র জন আর্নেস্ট বলেছেন যে যুক্তরাষ্ট্র ইরাকের এই সামরিক মিশনকে পুর্ণ সমর্থন দিচ্ছে এবং এটা নিশ্চিত করবে যে প্রয়োজন অনুযায়ী তাদের কাছে সাজনরঞ্জাম আছে কীনা , বিশেষত ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র যা কীনা গাড়ি বোমা বিধ্বংস করে।

XS
SM
MD
LG