অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের বিষয়ে হোয়াইট হাউসের মালেনের বক্তব্যকে সমর্থন করছে না


পাকিস্তানের বিষয়ে হোয়াইট হাউসের মালেনের বক্তব্যকে সমর্থন করছে না

পাকিস্তানের বিষয়ে হোয়াইট হাউসের মালেনের বক্তব্যকে সমর্থন করছে না

হোয়াইট হাউজ , যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কর্মকর্তা মাইক মালেনের এই অভিযোগ যে আফগানিস্তানের জঙ্গিবাহিনী হাক্কানি নেটওয়ার্ক প্রকৃতপক্ষে পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা আই এস আই এর একটি শাখা হিসেবে কাজ করছে , সেটি সমর্থন করতে অস্বীকৃতি জানিয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র জে কার্নি বলেন যে যদিও গত সপ্তায় বিদায়ী জয়েন্ট চীফস অফ স্টাফ মাইক মালেন যে মন্তব্য করেছেন তা প্রশাসনের অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ , তিনি বিষয়টি অন্যভাবে উল্লেখ করবেন :

তিনি বলেন এই ভাষা তিনি ব্যবহার করবেন না। তিনি বলেন যে এ কথা সত্যিই যে পাকিস্তানি সরকার এবং হাক্কানি নেটওয়ার্কের মধ্যে সম্পর্ক নিশ্চয়ই রয়েছে কিন্তু এই সম্পর্কে প্রকৃতি মূল্যায়ন করা বেশ জটিল। তবে এ বিষয়ে কোনই সন্দেহ নেই যে ঐ সন্ত্রাসী চক্রটির অভয় আশ্রয় রয়েছে , পাকিস্তানে এবং পাকিস্তান এদের নিশ্চিহ্ন করতে কোন প্রচেষ্টাই নেয়নি।

কার্নি বলেন যে ওয়াশিংটন চায় ইসলামাবাদ এ ব্যাপারে ব্যবস্থা নিক। তবে তিনি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের সাহায্যের ওপর ও গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন যে এ দুটি দেশের মধ্যে যে সহযোগিতা আছে , এমন কী এই জটিল সম্পর্কের মধ্যেও , তাতে বেশ কিছু ইতিবাচক ফলাফল পাওয়া গেছে। যার ফলে যুক্তরাষ্ট্রের এবং বিদেশে তার নাগরিক ও সৈন্যদের নিরাপত্তা বৃদ্ধি পেয়েছে। এ দিকে ওবামা প্রশাসন পাকিস্তান ভিত্তিক জঙ্গি গোষ্ঠি লাশকারে তৈয়াবার দু জন সদস্যকে সন্ত্রাসী বলে চিহ্নিত করেছে । এর ফলে জাফর ইকবাল এবং হাফিজ আব্দুল সালাম ভুট্টাভির সঙ্গে ব্যবসাবানিজ্য করতে আমেরিকান নাগরিকদের নিষিদ্ধ করা হয়েছে এবং যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে।

XS
SM
MD
LG