অ্যাকসেসিবিলিটি লিংক

ইবোলা মহামারীতে আক্রান্তের সংখ্যা ২০হাজারে ছাড়িয়ে যেতে পারে


বিশ্বস্বাস্থ্য সংস্থার জানিয়েছে যে ইবোলা মহামারী নিয়ন্ত্রণে আরো পদক্ষেপ না নিলে এই রোগে আরো মানুষ আক্রান্ত হবে এবং নভেম্বর মাসের মধ্যে এ সংখ্যা ২০হাজার ছাড়িয়ে যেতে পারে।

মঙ্গলবার, বিশ্বস্বাস্থ্য সংস্থার ইবোলা রেসপন্স টিমের একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসেনে। ঐ দলটি সতর্ক করেছে যে এই মহামারী যত দ্রুতগতিতে ছড়াচ্ছে তা প্রতিরোধে খুব শিঘ্রী যে জিনিষগুলোর উন্নতি করা অত্যবশকীয় সেগুলো হচ্ছে, রোগীদের একেবারে আলাদা করে রাখা, ক্লিনিকে রেখে চিকিতসা করা, নিরাপদে মরদেহ কবর দেওয়া এবং এলাকাবাসীকে নিয়ে একযোগে কাজ করা।

বিশ্বস্বাস্থ্য সংস্থা ইবোলা মহামারী সম্পর্কে প্রথম জানানোর ছয় মাস পর এই রিপোর্টটি প্রকাশ করল। এপর্যন্ত এই মহামারিতে শিকার হয়েছে ৫হাজার ৮শ ৬৪জন এবং মারা গেছে ২হাজার ৮শ ১১জন।

বিশ্বস্বাস্থ্য সংস্থা সোমবার জানিয়েছে যে, নাইজেরিয়া এবং সেনেগালে ইবোলা সংক্রমণ দৃশ্যত বন্ধ হয়েছে বলেই মনে করা হচ্ছে। সেপ্টেম্বর মাসের ৮ তারিখের পর নাইজেরিয়ায় নতুন করে ইবোলা রোগে আক্রান্ত হবার খরব পাওয়া যায়নি। সেনেগালে আগষ্ট মাসের ২৯ তারিখে একজন ইবোলায় আক্রান্ত হওয়ার পর সেখানেও নতুন করে কেউ আক্রান্ত হয়নি।

XS
SM
MD
LG