অ্যাকসেসিবিলিটি লিংক

পৃথিবীময় ডায়াবেটিস রোগের প্রকোপ বেড়েছে


বিশ্বস্বাস্হ্য সংস্থা বলছে পৃথিবীময় ডায়াবেটিস বা বহুমূত্র রোগের প্রকোপ বেড়েছে। এবং সংস্থাটি জানিয়েছে। এই রোগের প্রকোপ যে ভাবে বেড়েছে তার ধারা রোধে ঐসব দেশের সরকার প্রধানদের সার্বিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। বিশ্বস্বাস্হ্য সংস্থার রিপোর্টে বলা হয়েছে ১৯৮০ সালের তুলনায় এই রোগ ৪ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে এই রোগে আক্রান্ত প্রাপ্ত বয়স্ক মানুষের সংখ্যা হচ্ছে ৪২ কোটি ২০লক্ষ। এই সংখ্যা বিশ্বময় প্রাপ্ত বয়স্ক মোট জনসংখ্যার ৮ দশমিক ৫ শতাংশ অর্থাৎ ১৯৮০ সালে এই সংখ্যা ছিল ৪ দশমিক ৭ শতাংশ অর্থাৎ ১০কোটি ৮০ লক্ষ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়।

উন্নয়নকামী দেশের অনেক মানুষই যারা এই রোগে ভুগছে তারা খুব সামান্যই চিকিৎসার সুযোগ সুবিধা পান। যদিও ঐ সব দেশের অনেক মানুষই তাদের নিত্য দিনের খাবার দাবাড়ের অনেক কিছুই নিজেদের বাগানে বা জমিতে চাষাবাদ করে থাকেন তবে মোট জনসংখ্যার যে বিশাল একটা অংশ শহরে বাস করেন তারা স্থান সংকুলান বা জমির স্বল্পতার কারণে শাক-সবজির বাগান করতে পারেন না।

পৃথিবীময় স্বাস্থ্য দিবস পালন উপলক্ষ্যে বৃহস্পতিবার এই রিপোর্টটি প্রকাশিত হয়েছে। ঐ রিপোর্টে বলা হয়েছে প্রচুর পরিমাণে চিনির দেওয়া পানিয় পান করা, স্নেহ বা চর্বী জাতিয় খাবার এবং চিনি যুক্ত খাবারের কারণে ল্যাটিন আমেরিকা, এশিয়া এবং আফ্রিকা মহা দেশের কিছু এলাকার মানুষের মধ্যে স্থূলতা বা দেহের ওজন মাত্রাতিরিক্ত বেড়ে যাচ্ছে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা বিশ্বস্বাস্থ্য সংস্থার মহা পরিচালক ডঃ মার্গারেট চেন বলেন, ডায়াবেটিস রোগের প্রসার কমাতে হলে আমাদের নিত্য নৈমিত্যিক কাজের বা জীবন যাপনের ধারা নিয়ে অবশ্যই চিন্তা ভাবনা করতে হবে । আর এজন্য সুস্বাস্থ্যকর খাবার খাওয়া দরকার, প্রয়োজন শারীরিক ভাবে সক্রিয় থাকা, ব্যায়াম করতে হবে এবং, মাত্রাতিরিক্ত মুটিয়ে যাওয়া রোধ করতে হবে।

সেই সংগে বিশ্বস্বাস্থ্য সংস্থা এই রোগ প্রতিরোধে বিশেষ ভাবে দৃষ্টি দেওয়ার আহ্বান জানিয়েছে। পৃথিবীময় ডায়াবেটিস বা বহুমূত্র রোগ প্রতিরোধে সরকারের রাজস্ব নীতি, আইন প্রণয়ন করে নীতিমালার আওতায় নিয়ে আসা, পরিবেশগত পরিবর্তন আনা, শিক্ষা ব্যবস্থা এবং ইনসুলিন যাতে সহজেই পাওয়া যায় তার দিকে বিশেষ ভাবে নজর দেয়া এবং ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানিয়েছে।

XS
SM
MD
LG