অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেছেন-তাঁর এবং তাঁর দু’ই পূর্বসূরীর টেলিফোনে,আড়িপাতার বিষয়টি গ্রহনযোগ্য নয়


FILEZ - From left, former French Presidents Jacques Chirac and Nicolas Sarkozy, and French President Francois Hollande.

FILEZ - From left, former French Presidents Jacques Chirac and Nicolas Sarkozy, and French President Francois Hollande.

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দের দফতর থেকে বলা হয়েছে-তাঁর এবং তাঁর দু’ই পূর্বসূরীর টেলিফোনে আড়িপাতার অভিযোগের বিষয়টি গ্রহনযোগ্য নয় – বলা হয়,নিজ নিরাপত্তা বিঘ্নিত হবে এমোন কিছুই ফ্রান্স বরদাস্ত করবেনা।ফ্রান্স তারর ইন্টালিজেন্স কোঅর্ডিনেটারকে এখন ওয়াশিংটন পাঠাচ্ছে এ অভিযোগের ব্যাপারেই।

মি:ওলান্দের ঐ বিবৃতি জারি হয় আজ বুধবারেই-উইকিলিক্স নথিপত্র প্রকাশ বিষয়ে নিজ পরামর্শক পরিষদের সঙ্গে তাঁর আলোচনার পর – বলা হয়,ঐসব নথিতে উল্লখ করা হয়, ফ্রান্সের গত তিন প্রেসিডেন্টের ওপর আড়ি পাতা হয়েছে।

বিষয়টি নিয়ে আলোচনার জন্যে ফ্রান্সে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জেইন হার্টলেকে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেঁ ফাবিউসের দফতরে তলব করা হয়।উইকিলিকসের তরফের ঐসব নথি ফ্রান্সের দৈনিক লিবারেশান পত্রিকা ও গোপন তথ্য সন্ধানী মিডিয়াপার্ট ওয়েবসাইটে প্রকাশ করা হয়।ঐসব নথির যাথার্থ নিশ্চিত করতে পারে , তাত্ক্ষনিকভাবে এমোন কিছু পাওয়া যায়নি এখনো।

যুক্তরাষ্ট্র মি:ওলান্দ বা তাঁর পূর্বসূরীদের ওপর আড়ি পাতা হয় কিনা সে সম্পর্কে কোনো সাফাই দেয়নি- তবে জোরের সঙ্গেই বলেছে,মি:ওলান্দের আলোচনা-কথাবার্তা তাক করে কিছু করা হচ্ছেনা – হবেওনা। জাতীয় নিরাপত্তা সংস্থার মুখপাত্র নেড প্রাইস বলেন-ফ্রান্সের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করি আমরা ,বিভিন্ন আন্তর্জাতিক সমস্যা নিয়ে- ফ্রান্সের সঙ্গে অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে আমাদের।

XS
SM
MD
LG