অ্যাকসেসিবিলিটি লিংক

মহিলা বিশ্বকাপ ফাইনালে পাল্লা দেবে যুক্তরাষ্ট্র আর জাপান

  • রোকেয়া হায়দার

ব্রাজিলের দলকে হারিয়ে যুক্তরাষ্ট্রের দলের উল্লাস

ব্রাজিলের দলকে হারিয়ে যুক্তরাষ্ট্রের দলের উল্লাস

খেলার খবর - কি দিয়ে শুরু করি? ২১শে জুলাই লর্ডসে এগিয়ে আসছে ভারত ইংল্যাণ্ডের টেস্ট ক্রিকেট -ওদিকে সপ্তাহান্তেই জার্মানীর মাঠে মহিলা বিশ্বকাপ ফুটবলের ফাইনালে খেলবে যুক্তরাষ্ট্র আর এশিয়ার উঠতি শক্তি জাপান ।

ফিফার ফুটবলই কাছে । ১৯৯১ সালে মহিলা বিশ্বকাপ ফুটবল শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র যেন বারবারই মরিয়া হয়ে পাল্লা দিয়েছে জার্মানী, চীন – সুইডেনের মত দক্ষ দলের সঙ্গে । আর এবার জাপানের বিরুদ্ধে রীতিমত যেন লড়াই হবে । ১৯৯৯ সালে শিরোপা জয়ের পর এই প্রথম আমেরিকার দল ফাইনালে এগিয়ে এসেছে । তবে হ্যাঁ প্রতিবারই কিন্তু সেমিফাইনালে খেলেছে যুক্তরাষ্ট্র দল । আপনারা জানেন গতকাল যুক্তরাষ্ট্র ফ্রান্সকে হারিযেছে ৩ - ১ গোলে ওদিকে জাপান হারিয়েছে সুইডেনকে ৩-১ গোলেই । আমেরিকার তারকা স্ট্রাইকার এ্যাবি ওয়ামবাক খেলার ৭৯ মিনিটের মাথায় যখন ফলাফল ১-১ গোলে থমকে ছিল, সেই মূহুর্তে মাথায় মেরে যে বলটি গোলপোস্টে ছূঁড়ে দিল তার তুলনা হয় না । লরেন চেনির কর্ণার কিককে এ্যাবি তুখোড় সিদ্ধান্তে কাজে লাগালো । খেলা শেষে লরেন চেনি বললেন, ‘সে যে কেবল সঠিক সময়ে সঠিক জায়গাটিতে থাকে তাই নয়, তবে তার মন যেভাবে খেলায় নিবদ্ধ এমনটি আমি কোন খেলোয়াড়ের মধ্যে কখনও দেখিনি । এবং আমি জানি শেষ মূহুর্তে সে তার কাজটি ঠিকই সম্পন্ন করবে’ ।

আর আমেরিকার যে গোলরক্ষকের নাম মুখে মুখে শোনা যাচ্ছে সোলো হোপ, কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে তার দলের পেনাল্টি শটে নাটকীয় জযের বিষয়ে যে নিশ্চিত ছিলেন সে কথাই আবার শোনালেন । হোপের বক্তব্য – ‘এটাই হচ্ছে আমাদের টিমের মানসিকতা । আমরা দেশের জন্য খেলি, আমরা জাতির জন্য খেলতে নামি । এটাই আমাদের মনের কথা । আমরা জয় করবোই ।

রবিবার জার্মানীর ফ্রাংকফুর্টে ফাইনালের জন্য তৈরী থাকুন । জয় পরাজয় তখনই ভাবা যাবে ।

আর ২১শে জুলাই লর্ডসে ব্যাট হাতে নেবে ৩৮ বছর বয়সী তারকা ভারতের শচীন তেন্দুলকার তাই নিয়ে গুঞ্জন । ৫১টি টেস্ট, ৪৮টি ওয়ান ডে সেঞ্চুরিত মালিক লর্ডসে আরেকটি সেঞ্চুরি করে ইতিহাস গড়তে পারেন । তবে শচীনের কথা রেকর্ড সৃষ্টি নয়, ভাল খেলা যা দর্শকভক্তরা উপভোগ করবে এবং দলের সাফল্য নিয়ে আসা । ১৬ বছর বয়সে খেলা শুরু করে শচীন কেবলই মনের আনন্দে কেলেছেন, এবারও তার ব্যক্তিক্রম নয় ।

XS
SM
MD
LG