অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব স্বাস্থ সংস্থা WHO আজকের দিনটিকে বিশ্ব এইডস দিবস রুপে চিহ্নিত করছে- আজ মঙ্গলবারের এ দিনটিতে বিশ্বে এইডস সংগ্রমন নিয়ে জীবন অতিবাহিত করছেন যাঁরা তাঁদের সকলের জন্যে যথোপযুক্ত এ্যাটাইরেট্রোভাইরাল এইডস চিকিৎসা সম্প্রসারিত করার ওপর গুরুত্ব আরোপ করছেন।

জাতিসংঘের ঐ স্বাস্থ সংস্থা বলছে- এই যে ভাইরাসের কারণে এইডস সংক্রমন হয় সেই HIV সংক্রমিত জীবন অতিবাহিত করছেন যে তিন কোটি ৭০ লক্ষ মানুষ তার মধ্যে প্রায় এক কোটি ষাইট লক্ষেরই চিকিৎসা চলছে বর্তমানে যে সংযুক্তি বা মিশ্রন ওষধির প্রক্রিয়ায় , এক প্রজন্মকালের আওতাতে এইডস মহামারী নির্মূল করবার বৈশ্বিক পন্থা সেটাই।

বিশ্ব স্বাস্থ সংস্থা এ প্রসঙ্গে যেসব গবেষনা-সমিক্ষার উল্লেখ করেছে তাতে দেখা গিয়েছে- এ ভাইরাস সংক্রমনের অব্যবহিত পরেই যাঁরা এই প্রক্রিয়া এখতিয়ার করে চিকিৎসা শুরু করেন তাঁদের কাছ থেকে অন্য আর কারো সংক্রমিত হওয়ার আশংকাও এতে যেমন হ্রাস পায় তেমনি তাঁরা নিজেরাও অনেকখানিই সুস্থতর জীবন অতিবাহিত করতে সক্ষম হন । বলা হচ্ছে- এই এ্যানটাইরেট্রোভাইরাল পদ্ধতির চিকিৎসায় এইডস সম্পর্কিত মৃত্যুর সংখ্যা দু’ কোটি দশ লক্ষ মাত্রায় কমে যেতে পারবে এবং দু’ হাজার ৩০ সাল নাগাদ নতুন সংক্রমন ২ কোটি ৮০ লক্ষ মাত্রায় হ্রাস পাবে।

XS
SM
MD
LG