অ্যাকসেসিবিলিটি লিংক

​বিশ্বকাপের বল গড়িয়ে চলেছে ব্রাজিলের মাঠে মাঠে


বিশ্বকাপের বল গড়িয়ে চলেছে ব্রাজিলের মাঠে মাঠে।

যুক্তরাষ্ট্র বিশ্বকাপ ফুটবলে খেলছে এবার নিয়ে ১০বার। প্রথম ১৯৩০ সালে সেমি ফাইনালে খেলে ৩য় স্থান পায়। ১৯৩৪ সালেও খেলেছে। তারপর ১৬টি বছর পেরিয়ে ১৯৫০ সালে গ্রুপ পর্বে খেলেছে। এবং তারপর দীর্ঘ সময় কেটে গেছে আবার ১৯৯০ সালেও গ্রুপ পর্বে খেলেছে। আর ১৯৯৪ সালে স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপে ঠাঁই করে নেয়। ১৬টি দলের মধ্যে খেলেছে। ২০০২ সালে জাপান-কোরিয়ার বিশ্বকাপের মাঠে কোয়ার্টার ফাইনাল পর্য্যন্ত এগিয়েছিল, পর্তূগালকে ৩–২ গোলে হারিয়ে।

বে ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় ১৬টি দলের পর্যায়ে এগিয়ে ২-১ গোলে পরাজিত হলো ঘানার কাছে। যুক্তরাষ্ট্র দলে সর্বোচ্চ গোল করেছে ল্যাণ্ডন ডনোভান ২০০২ সালে ২টি এবং ২০১০ সালে ৩টি গোল করেন ডনোভান।
সোমবার তিনটি ম্যাচের মধ্যে আকর্ষণীয় ছিল ইওরোপের দুই দুর্ধর্ষ দল জার্মানী আর পর্তূগালের খেলা। ১২, ৪৫ আর ৭৮ মিনিটে গোল করে ২০১৪ বিশ্বকাপে প্রথম হ্যাট্রিক করলো তিনবারের বিশ্বকাপ জয়ী দল জার্মানীর টমাস ম্যুলার। অন্য একটি গোল করেছে হামেল। খেলার প্রায় মাঝামাঝি রেফারীর লাল কার্ডের বোঝা নিয়ে মাঠ থেকে বেরিয়ে গেল পর্তূগালের পেপে। সুতারাং পর্তূগালের জন্য আগামীতে বেশ কঠিন পরিস্থিতি দেখা দিতে পারে।
XS
SM
MD
LG