অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বকাপ ফুটবল - দক্ষিণ আফ্রিকা ২০১০ আর যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ


বিশ্বকাপের ধ্বনি শোনা যাচ্ছে দিকে দিকে । যুক্তরাষ্ট্র দল ফুটবলে খুব ভাল খেলে না এমন একটা অভিযোগ ছিল, কিন্তু ৯০এর দশকে মেজর ফুটবল লীগ শুরু হওয়ার পর থেকে পায়ে পায়ে বল গড়িয়ে আমেরিকানরা ১৯৯৪ সালে আয়োজন করলো বিশ্বকাপ ফুটবলের যুক্তরাষ্ট্রের মাঠে মাঠে । তারপর খেলার আনন্দে মেতেছে তারা । তবে একটি কথা মহিলাদের ফুটবলে যুক্তরাষ্ট্র কিন্তু অন্যতম সেরা দল – তারা বিশ্বকাপ জিতেছে ২বার । ১৯৯১ আর ১৯৯৯ সালে । অলিম্পিকেও তিনবার সোনার পদক জিতেছে ।

যাই হোক এবার দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপে পুরুষ দলটি কেমন করবে ফলাফল বলা যায় না, তবে প্রশিক্ষণ বেশ জোরালো গতিতেই চলছে ।

যুক্তরাষ্ট্র ফুটবল দলের প্রেস অফিসার মাইকেল ক্যামারম্যান বলেন, তারা এখন নিউজার্সির প্রিন্সটনে প্রশিক্ষণে ব্যস্ত খেলার উপযোগী মাঠ এবং প্রিন্সটন হচ্ছে কোচ বব ব্র্যাডলীর শিক্ষাঙ্গনের স্থান ।

তিনি বলেন, “ববের এই প্রিন্সটনে - অনেক স্মৃতি রয়েছে কারণ তিনি এখানেই খেলেছেন এখানেই কোচের দায়িত্ব পালন করেছেন । এবং এখান তার অনেক যোগাযোগ আছে যে কারণে সহজে অনেক কিছু করা যাচ্ছে” ।

তবে দুঃখের কথা হলো এই যে দর্শকভক্তরা এই প্র্যাকটিস দেখার সুযোগ পাবে না । সংবাদ মাধ্যমের যাতায়াত সম্ভব এবং ক্যামারম্যান যেমন জানালেন এবার সাংবিদকদের আগ্রহ আগের চাইতে অনেক বেশী । সারা দেশ থেকে সাংবাদিকরা প্রশিক্ষণ দেখতে আসছেন, টেলিভিশন, রেডিও, পত্র-পত্রিকা সবই আছে ।

যুক্তরাষ্ট্র দল দক্ষিণ আফ্রিকার পথে পাড়ি দেবে ৩০শে মে এবং বিশ্বকাপে তাদের প্রথম খেলা ১২ই জুন ইংল্যাণ্ডের বিরুদ্ধে ।

XS
SM
MD
LG