অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা: বিশ্বের নেতারা ডনাল্ড ট্রাম্পের ব্যাপারে অত্যন্ত বিচলিত বোধ করছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন বিশ্বের যে সব নেতার সঙ্গে তিনি কথা বলেছেন তারা ২০১৬ সালে প্রেসিডেন্ট পদে নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের অবস্থানে বিচলিত বোধ করছে। তিনি তাঁর কথায় এই বাচাল ধনকুবেরের কঠোর মালোচনা করেন।

জি- সেভেন নেতাদের বার্ষিক শীর্ষ বৈঠকের পর আজ জাপানের আইজে সীমা উপকুলীয় শহরে প্রেসিডেন্ট বলেন যে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যমনি বলেই বিশ্ব এ ব্যাপারে ঘনিষ্ঠ ভাবে মনোযোগ দিচ্ছে।

ট্রাম্প , হিস্প্যানিক অভিবাসী এবং মুসলমানদের সম্পর্কে বিতর্কিত বক্তব্যের ভিত্তিতে , রিপাবলিকান দলে মনোনয়ন প্রার্থিদের মধে আধিপত্য বজায় রেখেছেন। তিনি জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করার এবং উত্তর কোরিয়ার হুমকির সম্মুখীন যারা তাদেরকে পরমাণূ অস্ত্র দেওয়ার কথা ও বলছেন।

ওবামা বলেন যে তাঁর সতীর্থ নেতারা ঠিক বুঝতে পারছেন না তারা ট্রাম্পের কিছু কিছু ঘোষণাকে কতটা গুরুত্বের সঙ্গে গ্রহণ করবেন। ট্রাম্পের সেই কথাগুলো হয় বিশ্ব সম্পর্কে তাঁর অজ্ঞতার পরিচায়ক অথবা দাম্ভিক উক্তি ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন তিনি এবং জি-সেভেনের অন্যান্য নেতারা ঐ শীর্ষ বৈঠকের প্রথম দিন বিশ্ব অর্থনীতির চ্যালেঞ্জ এবং এ থেকে বেরিয়ে আসার গতি বজায় রাখা নিয়ে আলোচনা করেন।

XS
SM
MD
LG